Abhishek Banerjee: মিলল না রক্ষাকবচ, পঞ্চায়েত ভোটের মাঝেই অভিষেকের 'সুপ্রিম' অস্বস্তি!

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে জিজ্ঞাসাবাদে অনুমতি দেন বিচারপতি সিনহা। ফলে নিয়োগ দুর্নীতির তদন্তে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদে অনুমতি পায় সিবিআই-ইডি। সেইসঙ্গে জরিমানার নির্দেশও দেন। অভিষেক ও কুন্তলকে ২৫ লাখ টাকা করে জরিমানার নির্দেশ দেন বিচারপতি অমৃতা সিনহা। 

Updated By: Jul 10, 2023, 02:59 PM IST
Abhishek Banerjee: মিলল না রক্ষাকবচ, পঞ্চায়েত ভোটের মাঝেই অভিষেকের 'সুপ্রিম' অস্বস্তি!

অর্ণবাংশু নিয়োগী: অভিষেকের 'সুপ্রিম' অস্বস্তি! নিয়োগ দুর্নীতি মামলায় রক্ষাকবচ পেলেন না অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আবেদন খারিজ সুপ্রিম কোর্টে। কলকাতা হাইকোর্টের নির্দেশ বহাল রাখল শীর্ষ আদালত। প্রয়োজনে এজেন্সি অভিষেককে জিজ্ঞাসাবাদ করতে পারবে। 

প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতি মামলায় কুন্তল ঘোষের চিঠির প্রেক্ষাপটে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায় নির্দেশ দেন যে তদন্তের প্রয়োজনে জিজ্ঞাসাবাদ করা যেতে পারে অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কেও। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের যে নির্দেশের পরই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। এরপরই সুপ্রিম নির্দেশে মামলার বেঞ্চ বদল হয়। ওই মামলাটি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের এজলাস থেকে সরে যায় বিচারপতি অমৃতা সিনহার এজলাসে। বিচারপতি সিনহা কুন্তল ঘোষের চিঠি মামলার দায়িত্ব নিয়েই প্রথমে এই মামলায় অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে পার্টি করার নির্দেশ দেন। 

বিচারপতি অমৃতা সিনহা স্পষ্ট জানান, কুন্তল ঘোষের চিঠি মামলায় পার্টি হিসেবে অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে সংযুক্ত করতে হবে। তিনি এই মামলায় তাঁর বক্তব্য জানাতে পারবেন। কিন্তু জিজ্ঞাসাবাদের উপর কোনও স্থগিতাদেশ নয়। যারপরই বিচারপতি অভিজিত্ গঙ্গোপাধ্য়ায়ের নির্দেশ পুনর্বিবেচনার আবেদন করেন অভিষেক। মামলায় তাঁর অবস্থান না শুনে যেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ কার্যকর না করা হয়। এই মর্মেই কুন্তল ঘোষের চিঠি মামলায় হাইকোর্টের নির্দেশ পুনর্বিবেচনার জন্য বিচারপতি অমৃতা সিনহার এজলাসে আবেদন করেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। কিন্তু সেই আবেদন খারিজ করে দেন বিচারপতি সিনহা। বিচারপতি অভিজিত্ গঙ্গোপাধ্য়ায়ের নির্দেশ বহাল রাখেন বিচারপতি অমৃতা সিনহা। 

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে জিজ্ঞাসাবাদে অনুমতি দেন বিচারপতি সিনহা। ফলে নিয়োগ দুর্নীতির তদন্তে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদে অনুমতি পায় সিবিআই-ইডি। সেইসঙ্গে জরিমানার নির্দেশও দেন। অভিষেক ও কুন্তলকে ২৫ লাখ টাকা করে জরিমানার নির্দেশ দেন বিচারপতি অমৃতা সিনহা। আদালতের সময় নষ্ট করার জন্য এই জরিমানার নির্দেশ দেন বিচারপতি সিনহা। হাইকোর্টের সেই নির্দেশেরই পরই অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে সেই দিনই নোটিস পাঠায় সিবিআই। যার জন্য বাঁকুড়ায় নবজোয়ার যাত্রা থেকে মাঝপথেই ফিরে আসেন অভিষেক। এরপর নিজাম প্যালেসে টানা ৯ ঘণ্টা ৪০ মিনিট চলে জেরা। সেই ম্যারাথন জেরার পর নিজাম প্যালেসে সিবিআইয়ের দফতর থেকে বেরিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায় দাবি করেন, টানা সাড়ে ৯ ঘণ্টারও বেশি সময় জেরার নির্যাস হল শূন্য, আস্ত অশ্বডিম্ব। 

এরপরই এই মামলায় ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অভিষেক। সেখানে ২৬ মে সুপ্রিম কোর্টে আপাত স্বস্তি মেলে অভিষেকের। ২৫ লাখ টাকা জরিমানার নির্দেশের উপর স্থগিতাদেশ দেয় শীর্ষ আদালত। তবে ইডি ও সিবিআই-এর তদন্তের উপর কোনও স্থগিতাদেশ নয়। তদন্ত প্রক্রিয়া চলবে বলে জানায় সুপ্রিম কোর্ট। জিজ্ঞাসাবাদ সংক্রান্ত মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয় ১০ জুলাই। সেইমতো আজ ফের শীর্ষ আদালতে ওঠে মামলাটি। আর সেখানেই কোনও রক্ষাকবচ পেলেন না অভিষেক বন্দ্যোপাধ্য়ায়।

আরও পড়ুন, WB Panchayat Election 2023: 'গেলে গলাকাটা হবে সাবধান!' হুমকি পোস্টারে মাওবাদী আতঙ্ক কোচবিহারে...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.