মানিকের 'সুপ্রিম' স্বস্তি, শর্তসাপেক্ষে মেয়াদ বাড়ল রক্ষাকবচের

পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান এবং টিএমসি বিধায়ক মানিক ভট্টাচার্য যদি সিবিআই তদন্তে সহযোগিতা না করেন, তবে তাঁর রক্ষাকবচ প্রত্যাহারও করা হতে পারে। এমনও আভাস দিয়েছে সুপ্রিম কোর্ট।

Updated By: Sep 30, 2022, 06:28 PM IST
মানিকের 'সুপ্রিম' স্বস্তি, শর্তসাপেক্ষে মেয়াদ বাড়ল রক্ষাকবচের

জ্যোতির্ময় কর্মকার: রক্ষাকবচের মেয়াদ বাড়ল মানিক ভট্টাচার্যের। আপাতত দু'সপ্তাহ স্বস্তিতে মানিক ভট্টাচার্য। আজ থেকে সুপ্রিম কোর্টে ২ সপ্তাহের ছুটি শুরু। তাই রায় ঘোষণা আপাতত স্থগিত। মানিক ভট্টাচার্য মামলা সুরক্ষিত রাখল সুপ্রিম কোর্ট। প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় শুনানি শেষ শীর্ষ আদালতে। তবে রায় ঘোষণা না হওয়া পর্যন্ত মানিক ভট্টাচার্যের রক্ষাকবচ বহাল রাখল সুপ্রিম কোর্ট। যদিও
তদন্তে চলবে। তদন্তের উপর এখনই স্থগিতাদেশ নয়।

এদিন সুপ্রিম কোর্ট মানিক ভট্টাচার্যের কাছে জানতে চায়, শুধু ২৬৯ জনকেই বাড়তি এক নম্বর দেওয়া হল কেন? এতজনের মধ্যে কেন ২৬৯ জনকে বাড়তি নম্বর দিয়ে চাকরি? প্রশ্ন করেন সুপ্রিম কোর্টের বিচারপতি অনিরুদ্ধ বোস। জবাবে মানিক ভট্টাচার্যের আইনজীবী শীর্ষ আদালতকে জানান, প্রয়োজনে প্রতিদিন সিবিআই তদন্তের সম্মুখীন হবেন তাঁর মক্কেল। তদন্তে সহযোগিতা করবেন। সুপ্রিম কোর্ট রক্ষাকবচের মেয়াদ বাড়াক। এরপরই সওয়াল জবাবের পর মানিক ভট্টাচার্যের রক্ষাকবচের মেয়াদ বাড়াল সুপ্রিম কোর্ট। পাশাপাশি, পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান এবং টিএমসি বিধায়ক মানিক ভট্টাচার্য যদি সিবিআই তদন্তে সহযোগিতা না করেন, তবে তাঁর রক্ষাকবচ প্রত্যাহারও করা হতে পারে। এমনও আভাস দিয়েছে সুপ্রিম কোর্ট।

প্রসঙ্গত, উৎসবের মরশুমে চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। চতু্র্থীতে প্রাথমিকে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে পর্ষদ। শূন্য়পদের সংখ্য়া এগারো হাজারের মতো। কারা আবেদন করতে পারবেন? এখনও পর্যন্ত যাঁরা টেট পাস করেছেন এবং যাঁদের বয়স চল্লিশের মধ্যে, যাঁরা প্রাথমিক শিক্ষক হিসেবে প্রশিক্ষণ নিচ্ছেন, এমনকী ২০২০-২২ শিক্ষাবর্ষে যাঁরা প্রথম সেমিস্টারে উত্তীর্ণ হয়েছে, তাঁরাও আবেদন করতে পারবেন। ২১ অক্টোবর থেকে আবেদন করতে পারবেন। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জেলাভিত্তিক নয়, কেন্দ্রীয়ভাবে নিয়োগ করা হবে। স্রেফ নিয়োগের বিজ্ঞপ্তি নয়, ইতিমধ্যেই এ বছরের টেটের দিনক্ষণও ঘোষণা করে দিয়েছে পর্ষদ। কবে? ১১ ডিসেম্বর।

আরও পড়ুন, পুজো কোনও যুক্তি নয়, চাকরিপ্রার্থীদের রাস্তায় বসে বিক্ষোভে অনুমতি

মানিক ভট্টাচার্যের অপসারণের পর, এখন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল। পর্ষদের কাজকর্ম পরিচালনার জন্য ১১ সদস্যের একটি অ্যাডহক কমিটিও তৈরি করেছে রাজ্য। এই কমিটিতে রয়েছেন সাহিত্যিক নৃসিংহপ্রসাদ ভাদুড়ি-সহ বেশ কয়েকজন অধ্যাপক ও শিক্ষাবিদ। প্রত্যেকের মেয়াদ এক বছর।  এমনকী, আর্থিক দুর্নীতি রুখতে ফিন্যান্স কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছেন পর্ষদের নয়া সভাপতি। এই কমিটির জন্য ইতিমধ্যেই শিক্ষা দফতরের কাছে ২ জন  বিশেষজ্ঞের নাম চাওয়া হয়েছে।

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.