পুজো কোনও যুক্তি নয়, চাকরিপ্রার্থীদের রাস্তায় বসে বিক্ষোভে অনুমতি

'শান্তিপূর্ণ অবস্থান বিক্ষোভ তাঁদের গণতান্ত্রিক অধিকার। আজ তাঁরা চাকরি না পেয়ে চাকরির জন্য ভিক্ষা করছেন! সেখানে পুজো বলে কোনও যুক্তি আদালতের কাছে গ্রাহ্য নয়।'

Updated By: Sep 30, 2022, 06:10 PM IST
পুজো কোনও যুক্তি নয়, চাকরিপ্রার্থীদের রাস্তায় বসে বিক্ষোভে অনুমতি
ফাইল ছবি

অর্ণবাংশু নিয়োগী: পুজোর মধ্যেও চাকরিপ্রার্থীদের রাস্তায় বসে বিক্ষোভে অনুমতি কলকাতা হাইকোর্টের। আদালতের স্পষ্ট বক্তব্য, 'যোগ্য প্রার্থীরা রাস্তায় বসে চাকরি ভিক্ষা করবে, আর পুজো আছে বলে পুলিস তাদের আন্দোলন করতে দেবে না। এটা হয় না। এটা যুক্তিগ্রাহ্য নয়।' বিচারপতি রাজাশেখার মান্থা বলেন, 'ধর্মতলা চত্বরে শান্তিপূর্ণ অবস্থান বিক্ষোভ করতে পারবেন দক্ষিণ ২৪ পরগনার প্রাথমিক চাকরিপ্রার্থীরা। আগামী এক মাসের জন্য আন্দোলন করতে পারবেন তাঁরা। নির্দিষ্ট সময় মেনে অবস্থান বিক্ষোভ করতে পারবেন। রানি রাসমণি রোড নাকি গান্ধীমূর্তির পাদদেশ, কোথায় হবে আন্দোলন, পুলিসের সঙ্গে কথা বলে তা ঠিক করবেন চাকরিপ্রার্থীরা।'

চাকরিপ্রার্থীদের দাবি, ২০০৯ সাল থেকে প্রাথমিকে  নিয়োগ প্রক্রিয়া শুরু হলেও, দক্ষিণ ২৪ পরগনার ক্ষেত্রে কোনও নিয়োগ শুরু হয়নি। পর্ষদকে বার বার জানানো সত্ত্বেও কোনও কাজ হয়নি। এরপরই শান্তিপূর্ণ অবস্থান বিক্ষোভের জন্য পুলিসের কাছে আবেদন জানানো হয়। কিন্তু পুলিস অনুমতি দেয়নি। তারপরই কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন তাঁরা। আদালতে মামলা দায়ের করেন। এই মামলায় সরকারি আইনজীবীর বক্তব্য ছিল, পুলিস পুজোর সময় ব্যস্ত থাকে। রানি রাসমণি রোডে একটি অবস্থান ইতিমধ্যেই চলছে, তাই গান্ধীমূর্তির পাদদেশে করলে বিবেচনা করা যেতে পারে। আদালতের কাছে আইনজীবীর প্রস্তাব পুজোর পরে তাদের অনুমোদন দেওয়া হবে।

আরও পড়ুন, SSC Group-C: এসএসসি গ্রুপ সি মামলা; পার্থ-সহ ১৬ জনের বিরুদ্ধে চার্জশিট পেশ সিবিআইয়ের

যার পরিপ্রেক্ষিতে বিচারপতির রাজা শেখর মান্থার মন্তব্য, শান্তিপূর্ণ অবস্থান বিক্ষোভ তাঁদের গণতান্ত্রিক অধিকার। আজ তাঁরা চাকরি না পেয়ে চাকরির জন্য ভিক্ষা করছেন! সেখানে পুজো বলে কোনও যুক্তি আদালতের কাছে গ্রাহ্য নয়। তারপরই এই নির্দেশ দেন বিচারপতি রাজশেখর মান্থা।

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.