West Bengal-য়ে এই প্রথম! এবার Police-ই হয়ে উঠবে ফরেন্সিক এক্সপার্ট

৭৯টি থানার দু'জন করে অফিসারকে চিহ্নিত করে প্রশিক্ষণ দেওয়া হবে।

Updated By: Jun 6, 2021, 01:35 PM IST
West Bengal-য়ে এই প্রথম! এবার Police-ই হয়ে উঠবে ফরেন্সিক এক্সপার্ট

অর্ণবাংশু নিয়োগী

পুলিশকে এবার ফরেন্সিক পাঠ! খুব শীঘ্রই শুরু হবে ফরেন্সিকের প্রাথমিক শিক্ষার এই পাঠ। আপাতত প্রতি থানার দু'জনকে এই পাঠ দেবেন ফরেন্সিক বিশেষজ্ঞেরা।

অপরাধ হোক বা দুর্ঘটনা, সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। ফলে পাশাপাশি বাড়ছে forensic-এর গুরুত্বও। এই কথা মাথায় রেখেই কলকাতা পুলিসের নতুন সিদ্ধান্ত। মোট ন'টি ডিভিশনের নিয়ন্ত্রণে ৭৯টি থানা রয়েছে। প্রতিটি থানার দুজন করে অফিসারকে চিহ্নিত করে তাঁদের Forensic Science-র প্রাথমিক পাঠ দেওয়া হবে। তাঁদের হাতে থাকবে একটি টুল বক্স। কলকাতা পুলিসের এক কর্তার কথায়, 'প্রতি থানার থেকে দুজন করে অফিসারকে সিলেক্ট করা হবে। যাঁদের এই পাঠ দেওয়া হবে।'

আরও পড়ুন: শুভেন্দু ঘনিষ্ঠ রাখালকে পুলিসি জেরা, অপর অভিযুক্ত চঞ্চলের খোঁজে তদন্তকারীরা

কলকাতা পুলিসের (Kolkata Police) খবর, খুব শীঘ্রই অফিসার চিহ্নিতকরণের কাজ শেষ করে তাঁদের ফরেন্সিক পাঠ দেওয়ার প্রক্রিয়া শুরু হবে। দফতরের তরফে জানানো হয়েছে, পার্ট বাই পার্ট ডিভিশন-ভিত্তিক এই পাঠ দেবেন ফরেন্সিক বিশেষজ্ঞরা। এটি শর্ট-টার্ম কোর্স। কয়েক সপ্তাহের মধ্যেই শেষ হয়ে যাবে।  

ট্রেনিংয়ের পরে কী হবে তাঁদের কাজ?

কোথাও কোনও অপরাধ বা দুর্ঘটনা ঘটলে তাঁরা ঘটনাস্থলে পৌঁছে যাবেন। প্রাথমিক তথ্য প্রমাণ সংগ্রহের প্রক্রিয়াও তাঁরাই শুরু করে দিতে পারবেন। ফরেন্সিকের কাজে ব্যবহৃত হতে পারে এমন ছবি লাগলে তা তোলার কাজটাও তাঁরা করবেন। মোটকথা ফরেন্সিক বিশেষজ্ঞেরা যতক্ষণ না পৌঁছতে পারছেন, ততক্ষণ ফরেন্সিক সংক্রান্ত কাছ কিছুটা এগিয়ে রাখবেন তাঁরা। 

কলকাতা পুলিসের একাংশের মতে, অনেক ক্ষেত্রেই রাত-বিরেতে, অপরাধ বা দুর্ঘটনা ঘটে। ঘটনাস্থলে ফরেন্সিক বিশেষজ্ঞদের পৌঁছতে দেরি হয়। যে কারণে তথ্যপ্রমাণ নষ্ট হওয়ার আশঙ্কা থেকে যায়। সেই আশঙ্কা থেকেই কলকাতা পুলিসের এই ভাবনা। 

প্রশ্ন হল, ফরেন্সিক বিশেষজ্ঞদের পৌঁছতে দেরি হচ্ছে  কেন?

কলকাতা পুলিস, হাওড়া পুলিস এবং বিধান নগর পুলিসের ফরেন্সিকের দায়িত্ব কলকাতা উইং-য়ের। যে উইংয়ের সদস্যসংখ্যা মাত্র চার জন! যাঁদের পক্ষে কার্যত এই তিনটি কমিশনারেট সামলানো কঠিন হয়ে যায়। 

তথ্য বলছে, ফরেন্সিকের মোট ৬৩টি বিভাগ রয়েছে। যার মধ্যে সিংহভাগই ফাঁকা। কোনও নিয়োগ হয় না। ২০১৯ সালে সরকার শূন্যস্থান পূরণের নির্দেশ দিলেও তা এখনও কার্যকর হয়নি বলেই জানা গিয়েছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: সুন্দরবনে ত্রাণ দিতে গিয়ে মর্মান্তিক দুর্ঘটনা! মৃত ১, আহত প্রায় ১০

.