Durgapur পেতে চলেছে জেলার প্রথম Forensic Lab

আর ছুটতে হবে না কলকাতায়।

Updated By: Dec 17, 2020, 06:56 PM IST
 Durgapur পেতে চলেছে জেলার প্রথম Forensic Lab

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে একমাত্র ফরেন্সিক সায়েন্স ল্যাবরেটরি আছে কলকাতায় (kolkata)। গোটা রাজ্যের আর কোনও জেলাতেই নেই। অবশ্য এ বার ফরেন্সিক ল্যাব-সংক্রান্ত কলকাতার এই কৌলীন্যে ভাটা পড়তে চলেছে। কেননা, জেলাতেও হতে চলেছে ফরেন্সিক ল্যাব। জেলার প্রথম ফরেন্সিক ল্যাব পেতে চলেছে দুর্গাপুর (Durgapur)।

গতকাল বুধবার কলকাতা থেকে 'সেন্ট্রাল ফরেন্সিক সায়েন্স ল্যাবে'র (Central Forensic Science Lab) এক প্রতিনিধিদল দুর্গাপুরে প্রস্তাবিত ল্যাবটির পরিকাঠামো পরিদর্শন করতে আসে। পশ্চিম বর্ধমান জেলার দুর্গাপুরের নিউ টাউনশিপ থানা এলাকার জেমুয়া পঞ্চায়েতের শঙ্করপুরে ল্যাবের জন্য নতুন ভবন তৈরি করা হয়েছে। নিউ টাউনশিপ থানার পুলিসকে সঙ্গে নিয়েই প্রতিনিধিদল ভবনটি ঘুরে দেখে। 

শঙ্করপুরে জঞ্জাল প্রক্রিয়াকরণের পরিত্যক্ত কারখানার আগে ল্যাবের ভবনটি তৈরি হয়েছে। ভবনের সামনের জমি অনেকটাই নিচু। বৃষ্টি হলে সেখানে জল জমবে। তাই ওই জমিতে মাটি ফেলে উঁচু করার পরামর্শ দেওয়া হয়েছে। ভবনের মূল প্রবেশপথের ডানদিকের একটি জানালার গ্রিল কেটে কাউন্টার করতে বলা হয়েছে। ওই কাউন্টারের মাধ্যমেই নমুনা সংগ্রহ করা হবে।

ফরেন্সিক বিভাগের অধিকর্তা অমিতাভ চন্দ (Amitava Chanda) বলেন, 'যেসব কর্মীরা এই ল্যাবে কাজ করবেন, তাঁরা সকলেই বাইরে থেকে আসবেন। তাঁদের থাকার জন্য আবাসন দরকার। ল্যাবের কাজের জন্য প্রচুর পরিমাণ জল প্রয়োজন। এর জন্য ভূগর্ভস্থ জল তোলার ব্যবস্থা করতে হবে। নিরাপত্তার ব্যবস্থাও করতে হবে।'

বেলগাছিয়া ফরেন্সিক সায়েন্স ল্যাবের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর (Assistance Director) সন্তোষ ঘোষ (Santosh Ghosh)বলেন, 'ল্যাবের জন্য তৈরি এই ভবনটি খুব ভাল, ল্যাবের কাজের উপযোগী। জলের একটা সমস্যা আছে। তবে সমস্ত প্রতিবন্ধকতা দূর করে দ্রুত ল্যাবটি চালুর ব্যবস্থা করা হবে।'

ল্যাব চালু হয়ে গেলে পশ্চিম ও পূর্ব বর্ধমান-সহ বাঁকুড়া, বীরভূম ও পুরুলিয়া জেলার সমস্ত ফরেন্সিক পরীক্ষা এখানে করা সম্ভব হবে। এতদিন ভিসেরা-সহ অন্যান্য ফরেন্সিক পরীক্ষার জন্য পুলিসকে কলকাতায় ছুটতে হত। আগামী দিনে দুর্গাপুরের এই ল্যাবেই সব পরীক্ষা করা যাবে। 

তবে এখানে ল্যাব তৈরির কিছু প্রতিবন্ধকতা আছে। যদিও তা মিটিয়ে দ্রুত ল্যাবটি চালুর চেষ্টা করা হচ্ছে। 

ALSO READ:  'আমার জনশক্তি আছে, ওই শক্তিই আসল শক্তি' বিধায়ক পদ ছেড়ে বললেন Suvendu

.