High Court: নির্দিষ্ট 'transfer policy' নেই, হাই কোর্টে ধাক্কা রাজ্যের

বদলির কোনো ন্যায়সঙ্গত কারণ না থাকায় হাই কোর্টের তরফে এই নির্দেশের উপরে স্থগিতাদেশ জারি করা হয়েছে।   

Updated By: Sep 15, 2021, 02:19 PM IST
High Court: নির্দিষ্ট 'transfer policy' নেই, হাই কোর্টে ধাক্কা রাজ্যের

নিজস্ব প্রতিবেদন: বদলির প্রতিবাদে বিষপান মামলায়, বুধবার অনিমা নাথের বদলির ওপর অন্তর্বর্তী স্থগিতাদেশের নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি সৌগত ভট্টাচার্য। 

চুক্তিভিত্তিক শিক্ষিকা অনিমা নাথের বদলির নির্দেশ এর ওপর অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করেছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি সৌগত ভট্টাচার্য। নির্দেশে জানানো হয়েছে আগামী তিরিশে নভেম্বর পর্যন্ত বদলি করা যাবে না মামলাকারী শিক্ষিকা অনিমা নাথকে। গত ১৯শে আগস্ট অনিমা নাথকে হুগলি থেকে মালদায় বদলির নির্দেশিকা জারি করে রাজ্য। সেই নির্দেশের ওপর এই অন্তর্বর্তী স্থগিতাদেশ দিয়েছেন বিচারপতি সৌগত ভট্টাচার্য। 

আরও পড়ুন: Alipore Zoo Reopened: পুজোর আগেই খুলে গেল আলিপুর চিড়িয়াখানা, কোভিডবিধিতে কড়াকড়ি

হাইকোর্টের এই নির্দেশের পরে আরও বিপাকে পড়তে চলেছে রাজ্য সরকার। বদলির নির্দেশে স্থগিতাদেশ না হলে বদলি বাতিল করতে চায় হাইকোর্ট। বুধবার রাজ্যকে অবস্থান জানানোর শেষ সুযোগ দিয়েছেন বিচারপতি ভট্টাচার্য। রাজ্য সরকার আরোও সময় চাওয়ায় হাইকোর্ট জানায় ৩০শে সেপ্টেম্বরের মধ্যে হলফনামা জমা দিতে হবে রাজ্য সরকারকে। মঙ্গলবার শুনানি চলাকালীন কোর্ট প্রশ্ন তোলে কোন নীতির ভিত্তিতে বদলি করা হয়েছে অনিমাকে। এই প্রশ্নের কোনো সদুত্তর দিতে পারেনি রাজ্য এবং কার্যত তারা মেনে নিয়েছে চুক্তি ভিত্তিক শিক্ষক-শিক্ষিকাদের বদলির কোনো নির্দিষ্ট নিয়ম রাজ্যের কাছে নেই। কিন্তু তাদেরকে অন্যত্র স্থানান্তরিত করা যায় বলে জানিয়েছে রাজ্য। বদলির কোনো ন্যায়সঙ্গত কারণ না থাকায় হাই কোর্টের তরফে এই নির্দেশের উপরে স্থগিতাদেশ জারি করা হয়েছে।   

অনৈতিক ভাবে বদলি করার অভিযোগ তোলেন, মুর্শিদাবাদের ভোকেশনাল শিক্ষিকা অনিমা নাথ সহ অন্যান্য শিক্ষিকারা। তাদের দাবি সামান্য বেতনের কর্মচারী হওয়ায় বাড়ি থেকে দূরে কাজ করা তাদের পক্ষে সম্ভব নয়। এই বদলির বিরুদ্ধে বার বার অভিযোগ জানালেও কোনো সুরাহা না মেলায় ৫ শিক্ষিকা বিকাশ ভবনের সামনে বিষপান করেন। এই সংক্রান্ত আরও একটি মামলা চলছে বিচারপতি অরিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে। আশা করা যাচ্ছে আগামী সপ্তাহের মধ্যে এই মামলাটিরও শুনানি হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.