TMC Manifesto 2024: তৃণমূলের 'দিদির শপথ', ইন্ডিয়া জোটের সরকারে থাকবে না CAA!

TMC Election Manifesto: লোকসভা ভোটের ইশতেহার প্রকাশ। 'তৃণমূল কংগ্রেস ইন্ডিয়া জোটের সঙ্গে কেন্দ্রীয় সরকার গঠন করা মাত্রই এইসব প্রতিশ্রুতিগুলি পূরণের প্রতিজ্ঞাবদ্ধ থাকবে', বললেন রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র।

Updated By: Apr 17, 2024, 05:28 PM IST
TMC Manifesto 2024: তৃণমূলের 'দিদির শপথ', ইন্ডিয়া জোটের সরকারে থাকবে না CAA!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হাতে আর মাত্র ১  দিন। প্রথম দফার লোকসভা ভোটের আগে এবার ইশতেহার প্রকাশ করল তৃণমূল। 'তৃণমূল কংগ্রেস ইন্ডিয়া জোটের সঙ্গে কেন্দ্রীয় সরকার গঠন করা মাত্রই এইসব প্রতিশ্রুতিগুলি পূরণের প্রতিজ্ঞাবদ্ধ থাকবে', বললেন রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র।

আরও পড়ুন:  Jadavpur University: যাদবপুরে রাম নবমীর পুজোর অনুমতি দিয়েও তা ফিরিয়ে নিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ

কী রয়েছে ইশেতেহারে? সাংবাদিক সম্মেলনে অমিত মিত্র বলেন, 'বিজেপি পরিচালিত কেন্দ্রীয় সরকার, মিথ্যা প্রতিশ্রুতি, খুঁজে পাবেন ইশতেহারে। ইচ্ছাকৃত বঞ্চনা, এমন একটি মনোভাব, যা শুধু মানুষকে অসম্মান করার। খুঁজে পাবেন, কীভাবে এই বিজেপি পরিচালিত  কেন্দ্রীয় সরকার মানুষের অন্ন, বস্ত্র, বাসস্থান, যেগুলি মৌলিক, সেগুলি  কীভাবে তাঁরা ছিনিয়ে নিচ্ছে। যুক্তরাষ্ট্রীয়, ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক নীতিগুলি কীভাবে ক্ষুন্ন করে চলেছে। কীভাবে বিরোধীদের কণ্ঠরোধ করছে। আমাদের নেতৃত্ব যখন দিল্লিতে গিয়েছিলেন, তাঁরা তাঁদের অপমান করেন, হেনস্থা করেন, আটকে রাখেন, তারপর নিশানা করেন'।

'দিদির শপথ'
----
'বর্ধিত আয় শ্রমিকের সহায়'
--
'সমস্ত জবকার্ড হোল্ডারদের ১০০ দিনের গ্যারান্টিযুক্ত কাজ প্রদান করা হবে। সমস্ত শ্রমিকরা দেশজুড়ে দৈনিক ৪০০ টাকা বর্ধিত ন্যূনতম মজুরি পাবে'।
--
'দেশজুড়ে বাড়ি হবে সবারই'
--
'দেশের সকল দরিদ্র পরিবারের জন্য আবাসন নিশ্চিত করা হবে। প্রত্যেককে নিরাপদ ও পাকা বাড়ি প্রদান করা হবে'।
--
'জ্বালানির জ্বালা কমবে, দেশের জ্বালা ঘুচরে'
---
'প্রত্যেক বিপিএল পরিবারকে বছরে বিনামূল্য়ে ১০টি সিলিন্ডার দেওয়া হবে, যাতে তারা পরিশ্রুত রান্নার জ্বালানি পেতে পারে। পরিবেশবান্ধব রন্ধন প্রক্রিয়ার অভ্যাস বাড়ানো হবে'।
---
'অনেক হয়েছে শাসক, এবার দুয়ারে রেশন'
---
'প্রতিমাসে প্রত্যেক রেশন কার্ড হোল্ডারকে বিনামূল্য রেশন। চাল, গম, শস্য প্রদান করা হবে। রেশন বিনামূল্যে দোরগোড়ায় পৌঁছে দেওয়া হবে'।
---
'আমাদের অঙ্গীকার নিরাপত্তা বাড়বে সবার'
---
'প্রান্তিক জনগোষ্ঠীর য়ুবকদের উন্নতি স্বার্থে, অন্য অনগ্রসর শ্রেণি ও তফশিলি জাতি ও উপজাতিভুক্তদের জন্য উচ্চশিক্ষা বৃত্তি বাড়ানো হবে। ভারতের ৬০ বছরের বেশি বয়সীদের জন্য় বৃদ্ধি করে প্রতিমাসে এক হাজার টাকা, বার্ষিক ১২ হাজার টাকা করা হবে'।
---
'বর্ধিত আয় নিশ্চিত এবার, ফুটবে হাসি অন্নদাতার'
---
'স্বামীনাথন কমিশনের সুপারিশ মতো কৃষকদের ন্যুনতম সহায়ক মূল্য প্রদানের আইনগত গ্যারান্টি দেওয়া হবে। যা সব ফসলের উৎপাদনমূল্যের কমপক্ষে ৫০ শতাংশ বেশি ধার্য করা হবে'।
--
'স্বল্পমূল্যে পেট্রোপণ্য, ভারতবর্ষের সকলে ধন্য'
---
'পেট্রল, ডিজেল ও রান্নার গ্যাসের দাম সাশ্রয়ী মূল্য সীমাবদ্ধ করা হবে। দামের ওঠানামা পরিচালনার জন্য Price Stabiliastion fund তৈরি করা হবে'।
---
'ডিপ্লোমা হোল্ডাকে তাঁদের দক্ষতা ও কর্মসংস্থান বাড়াতে ১ বছরের শিক্ষানবিশ প্রতিশিক্ষণ প্রদান করা হবে। শিক্ষানবীশদের অর্থনৈতিকভাবে নিজেদের সহায়তা করার জন্য একটি মাসিক বৃত্তি প্রদান করা হবে। উচ্চশিক্ষাগ্রহণকারীদের ১০ লক্ষ টাকা পর্যন্ত স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রদান করা হবে'।
---
'স্বচ্ছ আইন, স্বাধীন ভারত'
---
'ধোঁয়াশাযুক্ত CAA বিলুপ্ত করা হবে। NRC বন্ধ করা হবে। ইউনিফর্ম সিভিল কোড ভারতজুড়ে প্রয়োগ করা হবে না'।
--
'এগিয়ে বাংলা, এগোবে ভারত'
--
'বাংলার কন্যাশ্রী প্রকল্পের সঙ্গে সামঞ্জস্য রেখে ১৩ থেকে ১৮ বয়সী মেয়েদের শিক্ষার জন্য বার্ষিক ১ হাজার টাকা এবং এককালীন ২৫ হাজার টাকা অনুদান দেওয়া হবে। বাংলার লক্ষ্মীর ভাণ্ডারের সঙ্গে সামঞ্জস্য রেখে, সমস্ত মহিলার মাসিক আর্থিক সহায়তা দেওয়া হবে। আয়ুস্মান ভারত স্বাস্থ্যবিমাটির বদলে একটি উন্নততর স্বাস্থ্যসাথী বিমা চালু করা হবে। যা ১০ লক্ষ টাকার বিমার সুবিধা প্রদান করবে'।

আরও পড়ুন:  Tala Tank: নীল-সাদা রঙে টালা ট্যাঙ্ককে দেখলে চেনা দায়! জলের বিশুদ্ধতা বজায়ে বিশেষ ব্যবস্থা...

এদিকে লোকসভা ভোটের ইশতেহার প্রকাশ করে দিয়েছে বিজেপিও। পোশাকি নাম, 'সংকল্পপত্র'। দিল্লির ছোলে কুলচা বিক্রেতার হাতে ইশতেহারের একটি অনুলিপি তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। এই ব্যবসায়ী সরকারের কাছ থেকে ঋণ নিয়েছিলেন।

 (দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.