BC Roy Hospital: ফের শিশুমৃত্যু বিসি রায় হাসপাতালে, জ্বর-শ্বাসকষ্ট নিয়ে ভর্তি ছিল দুজনেই

রবিবার ভোরে এই দুই শিশুর মৃত্যুর খবর জানানো হয় তাঁদের পরিজনদেরকে। দুজনেই জ্বর এবং শ্বাসকষ্টের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়। আতিফার পরিবারের তরফে অভিযোগ করা হয়েছে যে গতকাল তাঁদেরকে প্লেটলেট আনতে বলা হয় কারণ ওই শিশুর শারীরিক অবস্থার অবনতি হয়। 

Updated By: Mar 5, 2023, 08:55 AM IST
BC Roy Hospital: ফের শিশুমৃত্যু বিসি রায় হাসপাতালে, জ্বর-শ্বাসকষ্ট নিয়ে ভর্তি ছিল দুজনেই

মৈত্রেয়ী ভট্টাচার্য: ফের দুই শিশু মৃত্যু বিসি রায় শিশু হাসপাতালে। জ্বর, নিউমোনিয়া নিয়ে গত মঙ্গলবার ভর্তি করা হয়েছিল বনগাঁ মালঞ্চর বাসিন্দা চার মাসের আরমান গাজিকে। ভেন্টিলেশনে ছিল সে। একমাস আগে পক্সে আক্রান্ত হয় আরমান। তখন তাঁকে ভর্তি করা হয়েছিল চিত্তরঞ্জন ন্যাশনাল মেডিক্যালে। রবিবার ভোর চারটে নাগাদ মৃত্যু হয় আরমানের।

মেটিয়াবুরুজের বাসিন্দা এক বছর সাতমাসের আতিফা খাতুন গত আটদিন ধরে ভর্তি ছিল বিসি রায় শিশু হাসপাতালে। জ্বর, শ্বাসকষ্ট নিয়ে ভর্তি করা হয়েছিল বিসি রায় শিশু হাসপাতালে। এইচডিইউতে ছিল সে। রবিবার সকাল ছয়টায় মৃত্যু হয় তারও।

রবিবার ভোরে এই দুই শিশুর মৃত্যুর খবর জানানো হয় তাঁদের পরিজনদেরকে। দুজনেই জ্বর এবং শ্বাসকষ্টের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়। আতিফার পরিবারের তরফে অভিযোগ করা হয়েছে যে গতকাল তাঁদেরকে প্লেটলেট আনতে বলা হয় কারণ ওই শিশুর শারীরিক অবস্থার অবনতি হয়। একাধিকবার বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয় তাঁর এমনটাই জানানো হয় তাঁদেরকে। যদিও ঠিক কী কারণে মৃত্যু হয়েছে তা পরিষ্কার করে জানানো হয়নি।

সার্বিকভাবে পরিস্থিতির শিকে নজর রাখলে দেখা যাচ্ছে মৃত্যু অব্যাহত রয়েছে বিসি রায় শিশু হাসপাতালে। এদের মধ্যে অধিকাংশই জ্বর, শ্বাসকষ্ট এবং নিউমোনিয়া নিয়ে ভর্তি হয়েছে বলে জানা গিয়েছে। এর মধ্যেই মৃত্যু হয়েছে অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত শিশুদের।

আরও পড়ুন: Accident in Bypass: রাতের শহরে ফের দুর্ঘটনা, বাইপাসে নিয়ন্ত্রণ হারিয়ে ডিভাইডারে ধাক্কা দ্রুত গতির গাড়ির

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে যে রেফার রোগ ঠেকানোর জন্য বার বার কএ হাসপাতাল এবং স্বাস্থ্য দফতরের তরফে বলা হয়েছিল তা কিন্তু এখনও পুরপুরি লাগামে আসেনি। জেলা থেকে আসা বহু মুমুর্শু শিশুকে এমন অবস্থায় রেফার করা হয়েছে যখন খুব বেশি চিকিৎসা করার সুযোগ অথবা উপায় থাকছে না হাসপাতালের কাছে।

আরও পড়ুন: Haridevpur: পেন কিনতে গিয়ে যৌন নিগ্রহের শিকার ৮ বছরের বালিকা, গ্রেফতার অবসরপ্রাপ্ত ব্যাঙ্ক কর্মী

অন্যদিকে গত রবিবার থেকে সর্দি জ্বর কাশি নিয়ে ভর্তি ছিল বিরাটির বাসিন্দা ছয় মাসের এক শিশু। আই সি ইউ তে ভর্তি করা হয় তাঁকে। শুক্রবার রাত ৯.১০ মিনিট নাগাদ মৃত্য হয়েছে তাঁর। ওই শিশু বিরাটির চার নম্বর গৌরীপুরের বাসিন্দা বলে জানা গিয়েছে। যদিও ওই শিশুর এডিনো পরীক্ষা করা হয়েছিল এবং তাঁর ফলাফল নেগেটিভ বলে জানা গিয়েছে। হাসপাতালের তরফ থেকে বলা হয়েছে নিউমোনিয়ায় মৃত্যু হয়েছে ওই শিশুর। রাতে ডেথ সার্টিফিকেটের মৃত্যুর কারণ হিসেবেও নিউমোনিয়া দেখানো হয়েছে।      

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.