প্রেসিডেন্সিতে উপাচার্য-মেন্টর গ্রুপের বৈঠক

শুধমাত্র মানোন্নয়নই নয়, গবেষণাধর্মী শিক্ষাপ্রতিষ্ঠান হিসাবেও প্রেসিডেন্সিকে গড়ে তোলা হবে। আজ উপাচার্য মালবিকা সরকারের সঙ্গে বৈঠকের পর একথা জানান মেন্টর গ্রুপের সদস্যেরা। বিদেশের নামী শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত অনেকেই প্রেসিডেন্সিতে পড়ানো ও গবেষণার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন বলে জানান উপাচার্য।

Updated By: Nov 12, 2011, 01:33 PM IST

শুধমাত্র মানোন্নয়নই নয়, গবেষণাধর্মী শিক্ষাপ্রতিষ্ঠান হিসাবেও প্রেসিডেন্সিকে গড়ে তোলা হবে। শনিবার উপাচার্য মালবিকা সরকারের সঙ্গে বৈঠকের পর একথা জানান মেন্টর গ্রুপের সদস্যেরা। বিদেশের নামী শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত অনেকেই প্রেসিডেন্সিতে পড়ানো ও গবেষণার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন বলে জানান উপাচার্য। ডিসেম্বরেই শিক্ষক নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হবে বলে জানিয়েছেন মেন্টর গ্রুপের চেয়ারম্যান সুগত বসু।
শনিবার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় নিয়ে আরেক প্রস্থ বৈঠক করলেন মেন্টর গ্রুপের সদস্যেরা। বৈঠকে বিশ্ববিদ্যালয়ের মানোন্নয়ন, শিক্ষক বাছাই, নিয়োগ এবং পরিকাঠামো নিয়ে উপাচার্য মালবিকা সরকারের সঙ্গে আলোচনা করেন মেন্টর গ্রুপের চেয়ারম্যান সুগত বসু ও সদস্য হিমাদ্রি পাকড়াশি। বৈঠকের পর সুগতবাবু জানান আগামী ডিসেম্বরের মধ্যেই শিক্ষক নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হবে।
প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পদের জন্য কলেজের বর্তমান শিক্ষকরাও আবেদন করতে পারবেন বলে জানিয়েছেন মেন্টর গ্রুপের সদস্যেরা। প্রেসিডেন্সিতে শিক্ষকতা এবং গবেষণার জন্য ইতিমধ্যেই বহু আবেদনপত্র জমা পড়েছে বলে জানিয়েছেন উপাচার্য মালবিকা সরকার। একই সঙ্গে প্রেসিডেন্সির পরিকাঠামো উন্নয়নের বিষয়টিতেও জোর দেন উপাচার্য। মানোন্নয়নের পাশাপাশি গবেষণায় জোর দেওয়ার সিদ্ধান্তও নেওয়া হয় বৈঠকে।  
নোবেলজয়ী অর্থনীতিবিদ জোসেফ স্টিগলিৎস ও হাভার্ড বিশ্ববিদ্যালয়ের কলা বিভাগের ডিন ডিয়ানা ফ্লোরেন্স  আগামী বছরের জানুয়ারি মাসে প্রেসিডেন্সি পরিদর্শনে আসবেন বলে জানা গেছে।  

.