WB Election 2021: জোটে ফের জট! এবার Congress-র 'বন্দরে' নাও ভেড়াতে চাইছে Forward Bloc

মৌমিতা চক্রবর্তী

Updated By: Mar 13, 2021, 10:03 PM IST
WB Election 2021: জোটে ফের জট! এবার Congress-র 'বন্দরে' নাও ভেড়াতে চাইছে Forward Bloc

মৌমিতা চক্রবর্তী

গত বিধানসভা ভোটে 'বন্ধুত্বপূর্ণ লড়াই' হয়েছিল একাধিক আসনে। এবার অন্তত আগে থেকে কংগ্রেসের সঙ্গে বিস্তর আলাপ-আলোচনা করে সেই 'অস্বস্তি' এড়াতে চেয়েছিল আলিমুদ্দিন (Alimuddin)। তা আর হল কই! পুরুলিয়ার কাশীপুর ও জয়পুরে মুখোমুখি কংগ্রেস-বাম প্রার্থী। সেই জট কাটার আগে নতুন জট! কলকাতা বন্দর (Kolkata Port) আসনে প্রার্থী দিতে চেয়ে সিপিএমকে (CPM) চিঠি দিল বাম শরিক ফরওয়ার্ড ব্লকের (Forward Bloc) কলকাতা জেলা কমিটি। 

পুরুলিয়ার (Purulia) কাশীপুর আসনে সিপিএম (CPM) প্রার্থী মল্লিকা মাহাতো। সেখানে সুভাষ মাহাতোকে প্রার্থী করেছে কংগ্রেস। আবার পুরুলিয়ারই জয়পুর আসনে ফরওয়ার্ড ব্লক প্রার্থী ধীরেন্দ্রনাথ মাহাতোর মুখোমুখি কংগ্রেসের ফণীভূষণ মাহাতো। এনিয়ে যারপরনাই ক্ষুব্ধ ফরওয়ার্ড ব্লক। সম্ভবত তারই পাল্টা হিসেবে কলকাতা বন্দর (Kolkata Port) আসনে প্রার্থী দিতে চাইছে তারা। ওই আসনটি দাবি করে আলিমুদ্দিনে চিঠি দিয়েছে ফব-র কলকাতা জেলা কমিটি। একটি চিঠি দিয়েছে ফরওয়ার্ড ব্লকের রাজ্য দফতরেও। আর কলকাতা বন্দর আসনটি কংগ্রেসকে ছেড়েছে সিপিএম (CPM)।   

ফরওয়ার্ড ব্লকের (Forward Bloc) কলকাতা জেলা কমিটির এহেন চিঠির নেপথ্যে কি সিপিএমের হাত রয়েছে? স্বাভাবিকভাবেই উঠছে প্রশ্ন। সূত্রের খবর, বন্দর আসনে বামেদের সম্ভাবনা জোরালো বলে মনে করছে সিপিএমের একাংশ। অন্যদিকে, কাশীপুর ও জয়পুরে এআইসিসি প্রার্থী দেওয়ায় বিরক্ত আলিমুদ্দিন (Alimuddin)। সে কারণে বন্দর আসন নিয়ে জটিলতা তৈরি করে কংগ্রেসকে পাল্টা চাপে ফেলতে চাইছে সিপিএম নেতৃত্ব। তবে প্রথম দফার ভোটের সপ্তাহ দু'য়েক আগেও জোটের জটে একটা ব্যাপার অন্তত স্পষ্ট, এত আলাপ-আলোচনার পরও 'বন্ধুত্বপূর্ণ লড়াই' এড়ানো গেল না!

আরও পড়ুন- WB Election 2021: নিজের রেকর্ড নিজেই ভাঙছেন! বাংলা জয়ে 'কার্পেট বম্বিং' Modi-র

.