ভুয়ো টিকাকাণ্ডে কী ব্যবস্থা? হাইকোর্টকে জানাল রাজ্য; সেরামকে নোটিস, চিঠি গুগলকে

হলফনামায় উঠে এল আরও বেশ কয়েকটি গুরুত্বপূ্র্ণ তথ্য।

Updated By: Jul 2, 2021, 09:45 PM IST
ভুয়ো টিকাকাণ্ডে কী ব্যবস্থা? হাইকোর্টকে জানাল রাজ্য; সেরামকে নোটিস, চিঠি গুগলকে

নিজস্ব প্রতিবেদন: ভুয়ো ভ্যাকসিনকাণ্ডে এখনও পর্যন্ত কী ব্যবস্থা নেওয়া হয়েছে? কলকাতা হাইকোর্টে হলফনামা দিল রাজ্য। আদালতকে জানানো হল, শহরে দুটি ক্যাম্প থেকে ভুয়ো ভ্যাকসিন নিয়েছেন ৮০২ জন। নোটিশ পাঠানো হয়েছে সেরাম ইনস্টিটিউটকে। গুগল কর্তৃপক্ষকেও চিঠি দিয়েছে  কলকাতা পুলিস।

ভুয়ো ভ্যাকসিকাণ্ডে সিবিআই তদন্তে দাবিতে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে হাইকোর্টে। সেই মামলার প্রেক্ষিতে রাজ্যে যথেচ্ছভাবে নীলবাতি ব্যবহার নিয়েও ক্ষোভ প্রকাশ করেছে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ। প্রশ্ন উঠেছে, 'একজন আইপিএস অফিসার  কীভাবে নীলবাতির গাড়ি ব্যবহার করছে, তা নিয়ে কি কারও মনে প্রশ্ন জাগেনি? দেবাঞ্জন রাজ্যের বহু নেতার সঙ্গে ছবি তুলেছে। পুলিস বা পুরসভার আধিকারিক কি কিছুই দেখতে পেলেন না'? এদিন আদালতে একটি রিপোর্ট জমা দিয়েছে রাজ্য সরকার। সঙ্গে হলফনামাও।

আরও পড়ুন: চেস্ট এক্স রে, ইউএসজি-সহ প্যাথোলজিক্যাল টেস্টের খরচ বেঁধে দিল স্বাস্থ্য কমিশন

হলফনামা দাখিল করে হাইকোর্টকে কী জানানো হল? রাজ্য সরকারের বক্তব্য, ২৮ এপ্রিল প্রথম খবর আসে, পুরসভার অনুমতি ছাড়াই কলকাতায় ভুয়ো ভ্যাকসিনেশন ক্যাম্প চলছে। সেই ঘটনার তদন্তে নেমে ভুয়ো আইএএস অফিসার দেবাঞ্জন দেবের হদিশ পাওয়া যায়। কসবা ও সিটি কলেজের ক্য়াম্প ভুয়ো টিকা নিয়েছেন ৮০২ জন। সেরাম ইনস্টিটিউটকে নোটিশ কেন? হলফনামায় উল্লেখ, অভিযুক্ত দেবাঞ্জন দেবের বাড়ি থেকে প্রচুর ভায়েল উদ্ধার করেছেন তদন্তকারী অফিসাররা। ওই ভায়েলের উপরে কোভিশিল্ডের লেভেল লাগানো ছিল। দেবাঞ্জন নিজেই জানিয়েছে, সেরাম ইনস্টিটিউটকে মেল করেছিল সে। পাশাপাশি, যে আইপি অ্যাড্রেস থেকে এই মেল করা হয়েছিল, সেই আইপি অ্যাড্রেসটি জানতে গুগল কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে কলকাতা পুলিস। অভিযুক্তের বাড়ি থেকে উদ্ধার হওয়া ল্যাপটপ ও ফোনের আইপি অ্যাড্রেসও জানার চেষ্টা চলছে। 

ভুয়ো টিকা নিয়ে অসুস্থ হয়ে পড়েছেন খোদ তৃণমূল সাংসদ মিমি চক্রবর্তী। তিনিই দেবাঞ্জন দেবের 'কীর্তি' ফাঁস করেছিলেন। শাসকদলের আর এক সাংসদ শান্তনু সেনের সঙ্গে অভিযুক্তের ছবিও আবার প্রকাশ্যে এসেছে। হাইকোর্টে হলফনামা দিয়ে জানানো হয়েছে,  দুই সাংসদকেও জিজ্ঞসাবাদ করা হয়েছে। এখনও পর্যন্ত বয়ান নেওয়া হয়েছে  ৫০ জনের। দেবাঞ্জনের বাড়িতে থেকে বিএসএফের একটি উর্দি পাওয়া গিয়েছে।  এই প্রতারণা চক্রে ২ কোটি ২০ লক্ষ টাকা লেনেদেনে বিষয়টিও আদালতকে জানিয়েছে রাজ্য। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.