Weather Update: কলকাতা-সহ রাজ্যের ৬ জেলায় জারি তাপপ্রবাহের সতর্কতা, বইতে পারে মারাত্মক লু

Weather Update: পশ্চিমের রাজ্যগুলির মত শুকনো গরম হাওয়া বইবে। ২-৪ ডিগ্রি তাপমাত্রা আরও বাড়তে পারে। রবিবার পর্যন্ত এই পরিস্থিতি থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। বাঁকুড়া পুরুলিয়া পশ্চিম মেদিনীপুর পশ্চিম বর্ধমান বীরভূমে তাপপ্রবাহের পরিস্থিতি হতে পারে।

Updated By: Apr 13, 2023, 07:58 AM IST
Weather Update: কলকাতা-সহ রাজ্যের ৬ জেলায় জারি তাপপ্রবাহের সতর্কতা, বইতে পারে মারাত্মক লু

অয়ন ঘোষাল: চৈত্রেই ভাজাভাজা হচ্ছে বাংলা। গ্রীষ্ম কাটতে এখনও প্রায় দুমাস সময় রয়েছে। তার মধ্য়ে গরম এমনই নখদাঁত বের করেছে যে বেল সামান্য বাড়তেই রাস্তা থেকে ঘরে ঢুকে পড়ছেন মানুষজন। পরিস্থিতি দেখে তড়িঘড়ি বাচ্চাদের স্কুলে সকালে করার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। পাশাপাশি গরমের ছুটিও এগিয়ে আনা হয়েছে। এর মধ্যেই আবাহাওয়া দফতরের পূর্বাভাস হল শনিবার পর্যন্ত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। চৈত্র সংক্রান্তি  ও বর্ষবরণে তাপপ্রবাহের পরিস্থিতি সৃষ্টি হবে বাংলায়।

আরও পড়ুন-প্রবল দাবদাহে বদলাচ্ছে স্কুলের সময়!  

দক্ষিণবঙ্গ

সপ্তাহান্তে পশ্চিমের জেলা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ৬-৭ জেলাতে তাপপ্রবাহের মতো পরিস্থিতি হতে পারে। পশ্চিমের রাজ্যগুলির মত শুকনো গরম হাওয়া বইবে। ২-৪ ডিগ্রি তাপমাত্রা আরও বাড়তে পারে। রবিবার পর্যন্ত এই পরিস্থিতি থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। বাঁকুড়া পুরুলিয়া পশ্চিম মেদিনীপুর পশ্চিম বর্ধমান বীরভূমে তাপপ্রবাহের পরিস্থিতি হতে পারে। এই গরমে ত্বকে জ্বলুনী ভাব আসতে পারে। লু বইবার আশঙ্কা। গরম ও শুকনো আবহাওয়া থাকবে। শনিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা নেই। 

উত্তরবঙ্গ

সপ্তাহান্তে উত্তরবঙ্গের মালদা ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের মতন পরিস্থিতির আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। বৃষ্টির সম্ভাবনা কম। 

হিট ওয়েভ এলার্ট

আজ থেকে কলকাতায় তাপপ্রবাহের সর্তকতা। কলকাতার পাশাপাশি উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি ও পূর্ব বর্ধমান জেলায় তাপপ্রবাহের এলার্ট জারি করা হয়েছে। কাল অর্থাৎ শুক্র এবং পরশু অর্থাৎ শনিবার (পয়লা বৈশাখ) এই জেলা গুলি সহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় তাপ প্রবাহের সর্তকতা জারি হয়েছে।

মালদা ও উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে কাল ও পরশু তাপ প্রবাহের সর্তকতা। আগামী পাঁচদিন বৃষ্টির কোন সম্ভাবনা নেই। তাপমাত্রা ক্রমশ আরও বাড়বে।

সতর্কতা

গ্রীষ্মকালীন সতর্কতা নেওয়ার পরামর্শ আবহাওয়া দপ্তরের। নবান্নের নির্দেশিকা মেনে চলার পরামর্শ আলিপুর আবহাওয়া দফতরের।  কৃষিকাজ ও স্বাস্থ্য ক্ষেত্রে প্রভাব পড়বে।

কাল কোথায় কত ছিল তাপমাত্রা
 
বাঁকুড়া ৪০.৬ ডিগ্রি

আলিপুর ৩৮.৬ 
দমদম ৩৯ 
সল্টলেকে ৩৯.৮  
ডায়মন্ড হারবার ৩৯ 
শ্রীনিকেতন ৪০ 
ক্যানিং ৩৯ 
দীঘা ৩৮ 
আসানসোল ৩৯ 
হলদিয়া ৩৮.৮

উত্তরবঙ্গ

জলপাইগুড়ি ৩৪.৯ ডিগ্রি 
কোচবিহারে ৩৪  ডিগ্রি

এইসব জায়গার তাপমাত্রা আজ গড়ে ন্যূনতম ১-৩ ডিগ্রি পর্যন্ত বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.