Weather Update: গত ২২ বছরে এবারই সবচেয়ে বেশি দিন বৃষ্টিহীন কলকাতা, দাবদাহ থেকে রেহাই কবে?

কলকাতায় বছর শেষ বৃষ্টি হয়েছে ২৮ ফেব্রুয়ারি। হাওয়া অফিসের অনুমান, পয়লা মে থেকে আকাশে মেঘ ঢুকবে। 

Updated By: Apr 28, 2022, 05:11 PM IST
Weather Update: গত ২২ বছরে এবারই সবচেয়ে বেশি দিন বৃষ্টিহীন কলকাতা, দাবদাহ থেকে রেহাই কবে?
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: সূর্যের গনগনে আঁচে নাজেহাল কলকাতাবাসী। বাইরে বেরলেই আগুনের গোলার মতো তাপে গা, হাত-পা জ্বালা করছে। এই ভয়াবহ পরিস্থিতি থেকে কবে মুক্তি মিলবে? আশার বাণী শোনাল আলিপুর আবহাওয়া দফতর। 

বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ দাস জানান, আগামী ২, ৩ দিন দক্ষিণবঙ্গে বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। বৃষ্টি হলেও বিক্ষিপ্ত ভাবে কয়েকটা জেলায় হতে পারে। একই সঙ্গে পশ্চিমের জেলাগুলোতে তাপপ্রবাহের সতর্কতা (Heatwave Alert) জারি রয়েছে। বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বীরভূম এবং পশ্চিম বর্ধমান এখনই তাপপ্রবাহ থেকে মুক্তি পাবে না বলেই আবহাওয়া দফতর সূত্রের খবর।

হাওয়া অফিসের অনুমান, পয়লা মে থেকে আকাশে মেঘ ঢুকবে। ফলে বাতাসে আর্দ্রতা বাড়বে। তাপমাত্রা কিছুটা হলেও কমতে পারে। তাই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ দাস জানান, ২-৪ মে বৃষ্টির সম্ভাবনা বেশি। উত্তরবঙ্গে যেমন বৃষ্টি চলছে, সেটাই চলবে। গত ২২ বছরে এবারই সবচেয়ে বেশি দিন বৃষ্টিহীন কলকাতা। শহরে এ বছর শেষ বৃষ্টি হয়েছে ২৮ ফেব্রুয়ারি।

তিনি আরও বলেন যে, কলকাতায় আগামী ২-৩ দিন বৃষ্টির সম্ভাবনা নেই। ২ মে'র পর কলকাতায় বৃষ্টি হতে পারে। আশা করা যায় তখন কলকাতার তাপমাত্রা ৩৪-৩৬ ডিগ্রির মধ্যে চলে আসবে। এবার গোটা দেশেই বর্ষা স্বাভাবিক হবে বলে জানান তিনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.