Zee ২৪ ঘণ্টার খবরের জের, করোনা রিপোর্টের জালিয়াতি রুখতে তৎপর স্বাস্থ্য দফতর

কঠোর নির্দেশিকা স্বাস্থ্য সচিবের।

Updated By: Jun 10, 2021, 02:39 PM IST
 Zee ২৪ ঘণ্টার খবরের জের, করোনা রিপোর্টের জালিয়াতি রুখতে তৎপর স্বাস্থ্য দফতর

নিজস্ব প্রতিবেদন: জি ২৪ ঘণ্টার খবরের জের। নামী হাসপাতাল ও ল্যাবগুলোর কোভিড টেস্টের হোম কালেকশন নিয়ে যে জালিয়াত চলছে, তা রুখতে এবার তৎপর হল স্বাস্থ্য দফতর। হোম কালেকশনে যে সমস্ত কর্মীরা যাবেন, তাঁদের জন্য যথাযথ পরিচয়পত্রের ব্যবস্থা করতে নির্দেশ দিলেন রাজ্যের স্বাস্থ্য সচিব। বেসরকারি হাসপাতাল ও ল্যাবগুলোকে এই নির্দেশ দেওয়া হয়েছে।

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ইতিমধ্যে বেশ কিছু অভিযোগ জমা পড়েছে। সেই অভিযোগ খতিয়ে দেখে বেসরকারি হাসপাতাল ও ল্যাবগুলোকে কঠোর নির্দেশ দিয়েছে সংশ্লিষ্ট দফতর। রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগম জানান, যাঁরা হোম কালেকশনে যাবেন, সেই সমস্ত কর্মীদের জন্য যথাযথ পরিচয়পত্রের ব্যবস্থা করতে বলা হয়েছে। এছাড়া তিনি আরও জানান, কোনও ধরনের অভিযোগ থাকলে রোগী বা তাঁর পরিজনরা সরাসরি স্বাস্থ্য দফতরের সঙ্গে যোগাযোগ করতে পারেন। অভিযোগ প্রমাণিত হলে ব্যবস্থা নেবে দফতর।

আরও পড়ুন: Newtown Encounter কাণ্ডে NIA তদন্তের দাবি, শাহকে চিঠি সৌমিত্রর

আরও পড়ুন: গ্যাংস্টারের ব্যাগেই লুকিয়ে পাক-যোগ! গা শিউরে উঠবে Newtown Encounter-এর ভিতরের তথ্যে

কয়েকদিন আগে গড়িয়ার এক বাসিন্দার অভিযোগ থেকে জালিয়াতির এই ঘটনা প্রকাশ্যে আসে। ইন্দ্রজিৎ দত্ত নামে ওই ব্যক্তি অভিযোগ করেন, তাঁর বাবা নির্মলবিহারী দত্তের জ্বর আসায় বাইপাসের ধারের একটি নামী হাসপাতাল থেকে বাবার টেস্ট করান তিনি। বাড়িতে এসে নমুনা নিয়ে যান এক ব্যক্তি। রিপোর্টের সফট কপিতে নির্মলবিহারী দত্তকে করোনা পজিটিভ উল্লেখ করা হলেও, রিপোর্টের হার্ড কপির কোনও সন্ধান মেলেনি। এমনকি ওই হাসপাতালে গেলেও দেখা যায় হোম কালেকশনের কোনও নথিই নেই। স্বাস্থ্য দফতরের পোর্টালেও নথিবদ্ধ নেই নির্মলবাবুর পজিটিভ রিপোর্ট। এরপরই পূর্ব যাদবপুর থানায় অভিযোগ দায়ের করে রোগীর পরিবার। জানা যায়, অভিযুক্ত শুভ দাস অতীতে ওই বেসরকারি হাসপাতালের সঙ্গে যুক্ত ছিলেন।

.