রাজ্য প্রতিবনন্ধী দিবসের মিছিলে পা মেলাল ওরাও

রাজ্য প্রতিবনন্ধী দিবসের মিছিলে পা মেলাল ওরাও

রাজ্য প্রতিবনন্ধী দিবসের মিছিলে পা মেলাল ওরাও আজ রাজ্য প্রতিবন্ধী দিবস। কলকাতার রাজপথে সমানাধিকারের দাবীতে সোচ্চার হলেন শারীরিক প্রতিবন্ধকতার শিকার মানুষেরা। সোমবার রানি রাসমণি রোডের সমাবেশ থেকে উঠে এল সামাজিক অধিকার, আর্থিক পুর্নবাসনের দাবি। রাজ্য প্রতিবন্ধী সম্মিলনীর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লোকসভার প্রাক্তন স্পিকার সোমনাথ চট্টোপাধ্যায়, বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু সহ অনেকেই।

দেশ স্বাধীন হওয়ার পরে কেটে গিয়ে ৬৫টি বছর। তবুও শারিরীক ভাবে সক্ষম নন এমন মানুষরা সমানধিকার পাননি। স্বাধীন দেশে কেন এমন হবে প্রশ্ন তুলেছেন লোকসভার প্রাক্তন স্পিকার সোমনাথ চট্টোপাধ্যায়। পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মিলনীর ডাকে এক অনুষ্ঠানে নিজেদের সমস্ত অসুবিধাকে তুচ্ছ করে হাজির হয়েছিলেন বিভিন্ন বয়সের মানুষ। গোষ্ঠ পাল মুর্তি থেকে রানি রাসমণি রোড পর্যন্ত মিছিল করেন তাঁরা।  মূল সমাবেশটি হয় রানি রাসমণি রোডে। সমাবেশ থেকে উঠে আসে বেশ কিছু দাবি।

আড়াই বছর আগে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে প্রতিবন্ধী আইনের পরিবর্তন চাওয়া হয়। সংসদের চলতি  অধিবেশনে বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে। সংসদে নতুন আইন পাশ না হলে ভবিষ্যতে বৃহত্তর আন্দোলনের পথে যাবেন বলে জানিয়েছেন প্রতিবন্ধী সম্মিলনীর নেতৃত্ব।



First Published: Monday, December 03, 2012, 23:04


comments powered by Disqus