চুম্বন, যৌনতা ও সংস্কৃত; সনাতন ভারতের অজানা ৫ তথ্য

‘দেশদ্রোহী’ ইস্যুতে এখন সরগরম জাতীয় রাজনীতি। কে কত বড় ‘দেশপ্রেমী’, তা প্রমাণ করারই যেন প্রতিযোগিতা চলছে! তবে, শুধু মুখে ‘দেশপ্রেম’-এর বুলি কপচালেই তো চলবে না, দেখুন দেখি সনাতন ভারতের এই ৫টা তথ্য জানা আছে কি না!

Updated By: Mar 3, 2016, 08:13 PM IST
চুম্বন, যৌনতা ও সংস্কৃত; সনাতন ভারতের অজানা ৫ তথ্য

ওয়েব ডেস্ক : ‘দেশদ্রোহী’ ইস্যুতে এখন সরগরম জাতীয় রাজনীতি। কে কত বড় ‘দেশপ্রেমী’, তা প্রমাণ করারই যেন প্রতিযোগিতা চলছে! তবে, শুধু মুখে ‘দেশপ্রেম’-এর বুলি কপচালেই তো চলবে না, দেখুন দেখি সনাতন ভারতের এই ৫টা তথ্য জানা আছে কি না!

১) ভারতে নয়, সংস্কৃত প্রথম বলা ও লেখা হয় সিরিয়ায়।

২) “চুম্বন ভারতীয় ঐতিহ্য নয়”। যাঁরা বলেন, তাঁরা ভুল বলেন। কারণ, বেদ থেকে মহাভারত, সবেতেই চুম্বনের উল্লেখ রয়েছে। এমনকী ‘Kiss’ শব্দটাও এসেছে ‘Kus’ থেকে। যা উত্তর ভারতের একটি রীতি।

৩) আদিকাল থেকেই যৌনতা ভারতীয় সংস্কৃতির রন্ধ্রে রন্ধ্রে। তখনও ভারতে মুসলিম শাসন শুরু হয়নি। পা পড়েনি ব্রিটিশদেরও। সেইসময় মহিলাদের ঊর্ধ্বাংশ থাকত সম্পূর্ণ উন্মুক্ত।

৪) সমকামিতা ভারতের সনাতন ঐতিহ্যের মোটেই পরিপন্থী নয়। বাত্সায়নের কামসূত্রে একটি গোটা চ্যাপ্টার সমকামী যৌনতা নিয়েই লেখা।

৫) ১৯৬৫ সালে প্রকাশিত হয় ‘বৈদিক ম্যাথস’ বলে একটি বই। নামে বৈদিক থাকলেও এর সঙ্গে সরাসরি অথর্ব বেদের কোনও যোগ নেই কিন্তু। বৈদিক ম্যাথে থাকা সূত্রগুলি মোটেই বেদ থেকে পাওয়া নয়।

.