Dhanteras 2023: ছুরি-কাঁচি থেকে কাচের পাত্র, ধনতেরসে যে যে জিনিস কিনলে কপালে অশেষ দুর্ভোগ...

Dhanteras 2023: ধনতেরাসের দিনটি সামগ্রী কেনার জন্য সেরা দিন বলে মনে করা হয়। এই দিনে মানুষ পিতল, রূপা এবং সোনার তৈরি জিনিস কেনে, কারণ এটি বিশ্বাস করা হয় যে এগুলো কিনলে সৌভাগ্য, সাফল্য এবং অশুভ দৃষ্টি থেকে সুরক্ষা পাওয়া যাবে। মানুষ এই দিন কুবের ও লক্ষ্মীর পুজো করে নতুন কিছু কেনেন। মনে করা হয়, সমুদ্র মন্থন বা সমুদ্র মন্থনের সময় এই দিনে ক্ষীর সাগর থেকে লক্ষ্মীদেবীর আবির্ভাব হয়।

Updated By: Nov 10, 2023, 04:00 PM IST
Dhanteras 2023: ছুরি-কাঁচি থেকে কাচের পাত্র, ধনতেরসে যে যে জিনিস কিনলে কপালে অশেষ দুর্ভোগ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  ধনতেরস উৎসব পৃথিবীর বিভিন্ন প্রান্তে পালন করা হয়। ১০ নভেম্বর, শুক্রবার সেই ধনত্রয়োদশী(Dhanteras 2023)। অনেকেই এই দিনটি বিশেষ শুভ বলে মনে করেন। অনেকে এদিন বাড়িতে লক্ষ্মী পুজোও করেন। মূলত অবাঙালিদের মধ্যে এর প্রচলন থাকলেও এখন বাঙালিদের মধ্যেও ছড়িয়ে পড়েছে এই উৎসব। এই উৎসবে মূলত সোনা কেনা হয়। সোনা না কিনতে পারলেও  যে-কোনও ধাতু কেনাকেই শুভ বলে মনে করা হয়। দীপাবলি মূলত পাঁচ দিনের উৎসব। তারই একটি দিন ধনত্রয়োদশী। 'ধন' মানে সম্পত্তি। 'ত্রয়োদশী' শব্দের অর্থ ১৩তম দিন। দীপাবলির দিন দুই আগে ধনতেরাস হয়। বলা হয়, ধনতেরাসের দিন দেবী লক্ষ্মী তাঁর ভক্তদের গৃহে যান ও তাঁদের ইচ্ছাপূরণ করেন। ব্যবসায়ী সম্প্রদায়ের কাছে দিনটি খুবই গুরুত্বপূর্ণ। তাঁরা এ দিন দামি ধাতু কেনেন। সম্পদের দেবতা কুবেরও এ দিন পূজিত হন।

আরও পড়ুন- Horoscope Today: ধনতেরসে কারোর আর্থিক উন্নতি, কারোর আবার প্রবল অর্থাভাব, কী রয়েছে আপনার ভাগ্যে?

কথিত আছে, রাজা হিমার ১৬ বছরের ছেলের উপর এক অভিশাপ ছিল। রাজকুমারের কোষ্ঠীতে লেখা ছিল, বিয়ের চার দিনের মাথায় সাপের কামড়ে তার মৃত্যু হবে। যথাকালে ছেলে বড় হল। অনিচ্ছা সত্ত্বেও রাজা ছেলের বিয়ে দিলেন। ক্রমে রাজকুমারের স্ত্রীও জানলেন সেই কথা। নববধূ ঠিক করলেন, তিনি তাঁর স্বামীকে রক্ষা করবেন। সেই অভিশপ্ত দিনে তিনি তাঁর স্বামীকে ঘুমোতে দিলেন না। শোবার ঘরের বাইরে সমস্ত গয়না ও সোনা-রূপার মুদ্রা জড়ো করে রাখলেন তিনি। সেই সঙ্গে সারা ঘরে বাতি জ্বালিয়ে দিলেন। স্বামীকেও জাগিয়ে রাখলেন। সারারাত গানে-গল্পে কাটতে লাগল।

এদিকে অভিশাপমতো মৃত্যুর দেবতা যম যথাসময়ে তাঁদের ঘরের দরজায় এলেন। আলো আর গয়নার জৌলুসে তাঁর চোখ ধাঁধিয়ে গেল। রাজপুত্রের শোবার ঘর পর্যন্ত তিনি পৌঁছন ঠিকই। কিন্তু সোনার উপর বসে গল্প আর গান শুনেই তাঁর সময় কেটে গেল। এদিকে ভোরের আলো ফুটতেই কাজ অসম্পূর্ণ রেখেই চলে যেতে হল যমকে। আর রাজপুত্রের প্রাণও বেঁচে গেল। সকালে ঘুম ভেঙে বৃদ্ধ রাজা জানলেন, তাঁর অভিশপ্ত পুত্রের মৃত্যু হয়নি! সেই আনন্দে সেদিন রাজ্য জুড়ে উৎসব পালন হল। দিনটি ছিল ত্রয়োদশী।  

ধনতেরসে যেসব জিনিস কেনা উচিত নয় তা হল কাঁচি, ছুরি, পিনস, অ্যালুমিনিয়ামের বাসন,  লোহা দিয়ে তৈরি জিনিসও কেনা থেকে বিরত থাকুন। এছাড়াও  প্লাস্টিক পণ্য,  কাচের পাত্র বা কাচের তৈরি জিনিস,  তেল,  ঘি কিনলে দুর্ভাগ্য অবধারিত।

আরও পড়ুন- PF Interest: জনগণকে দীপাবলির উপহার সরকারের, পিএফ অ্যাকাউন্টে জমা হচ্ছে সুদের টাকা

ধনতেরসে যে যে জিনিস কিনলে, ফিরবে সৌভাগ্য, তা হল  সোনার গয়না বা কয়েন, রূপার গয়না বা কয়েন, তামা, অথবা রুপোলি ও পিতলের তৈরি তৈজসপত্র, ল্যাপটপ, টেলিভিশন, মাইক্রোওয়েভ, রেফ্রিজারেটর, ফোনের মতো যে কোনও ইলেকট্রনিক গ্যাজেট কেনাও সৌভাগ্যের সূচনা মনে করা হয়। এছাড়াও কিনতে পারেন ঝাড়ু, যানবাহন ও বাড়ি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.