২০২১ শেষ হওয়ার আগে, অবশ্যই করে ফেলুন এই ৪ কাজ

চারটি প্রধান কাজ যা প্রভাবিত করবে গ্রাহকদের আর্থিক অবস্থাকে

Updated By: Dec 15, 2021, 01:43 PM IST
২০২১ শেষ হওয়ার আগে, অবশ্যই করে ফেলুন এই ৪ কাজ

নিজস্ব প্রতিবেদন: বছর শেষ হওয়ার আগেই, বেশ কিছু কাজ সম্পূর্ণ করতে হবে যা মানুষের আর্থিক অবস্থার উপর সরাসরি প্রভাব ফেলে। চারটি প্রধান আর্থিক কাজ যা আপনাকে ২০২১ সালের ডিসেম্বরের শেষের আগে সম্পূর্ণ করতে হবে সেগুলি হল পিএফ একাউন্টে নমিনি যোগ করা, আয়কর জমা দেওয়া, লাইফ সার্টিফিকেট জমা দেওয়া এবং ইপিএফও-তে আধার এবং ইউএএন (UAN) যোগের শেষ দিন।

পিএফ একাউন্টে নমিনি যোগ করা

যদি কোনও গ্রাহকের একটি প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট থাকে, তাহলে অবশ্যই এই সময়সীমা উপেক্ষা করা যাবে না। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) সমস্ত পিএফ অ্যাকাউন্টের গ্রাহকদের জন্য একজন ব্যক্তিকে মনোনীত করা আবশ্যক করেছে। নমিনি যোগ করার সময়সীমা ৩১ ডিসেম্বর, ২০২১। শেষদিনের মধ্যে PF অ্যাকাউন্টে নমিনি যোগ করতে না পারলে বীমার টাকা এবং পেনশনের মতো সুবিধার ক্ষেত্রে ক্ষতি সহ বিভিন্ন সমস্যা হতে পারে। PF অ্যাকাউন্টের গ্রাহকরা নমিনিকে অনলাইনে যোগ করতে পারেন।

আয়কর জমা দেওয়া

আইটি পোর্টালে প্রযুক্তিগত ত্রুটি এবং করোনভাইরাস অতিমারীর মধ্যে সরকার, বর্তমান আর্থিক বছরের জন্য গ্রাহকদের আয়কর রিটার্ন জমা দেওয়ার  সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে। সময়সীমা বৃদ্ধি করা হয় সেপ্টেম্বর মাসে। এর আগে, সময়সীমা ৩০ সেপ্টেম্বর, ২০২১ পর্যন্ত বাড়ানো হয়েছিল। সাধারণত, ব্যক্তিগত করদাতাদের জন্য আইটিআর (আয়কর রিটার্ন) জমা দেওয়ার শেষ তারিখ ৩১ জুলাই।

আরও পড়ুন: ATM Cash Withdrawal: জানেন, নতুন বছরেই বাড়ছে ATM থেকে টাকা তোলার খরচ?

পেনশন গ্রাহকদের লাইফ সার্টিফিকেট জমা দেওয়া

কর্মী, জন অভিযোগ ও পেনশন মন্ত্রক লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার সময়সীমা ৩০ নভেম্বর, ২০২১ এর সময়সীমা বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত করেছে। পেনশন অব্যাহত রাখার জন্য সরকারি কর্মচারীদের নভেম্বর মাসে এই সার্টিফিকেট জমা দিতে হয়। বিভিন্ন রাজ্যে কোভিড-১৯ মহামারীর এবং করোনা ভাইরাসে বয়স্ক মানুষের ঝুঁকির কথা ভেবে, মন্ত্রক লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

ইপিএফও-তে আধার এবং ইউএএন যোগের শেষ দিন

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) উত্তর পূর্বে এবং নির্দিষ্ট শ্রেণীর প্রতিষ্ঠানের জন্য UAN-এর সঙ্গে আধার লিঙ্ক করার সময়সীমা ৩১ ডিসেম্বর, ২০২১ পর্যন্ত বাড়িয়েছে। একটি সার্কুলার জারি করে, EPFO ​​জানিয়েছে, আধার সিডিংয়ের জন্য প্রায় চার বছরের পর্যাপ্ত সময় দেওয়ার পরে, EPFO ​​১ জুন ২০২১ তারিখে নির্দেশ জারি করেছে যে ECR-এর মাধ্যমে অবদান প্রাপ্তির জন্য UAN-র সঙ্গে আধার সিড করা উচিত। UAN-এ আধার লিঙ্ক করার ক্ষেত্রে যে সমস্যাগুলি বিবেচনা করে বিশেষ করে মহামারীর দ্বিতীয় তরঙ্গের পরে কর্মীদের আধার ডেটাতে প্রয়োজনীয় সংশোধনের পরিপ্রেক্ষিতে, কেন্দ্রীয় সরকারের অনুমতি সাপেক্ষে EPFO ​সময় বাড়িয়েছে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.