বন্ধ হয়ে যাচ্ছে ফেসবুক, বন্ধু হারা হচ্ছে মানুষ

Updated By: Apr 1, 2015, 02:19 PM IST
বন্ধ হয়ে যাচ্ছে ফেসবুক, বন্ধু হারা হচ্ছে মানুষ

 

ওয়েব ডেস্ক: হৃদপিণ্ড স্তব্ধ হয়ে যাবে এবার, কারণ বন্ধ হয়ে যাচ্ছে সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক। ফেসবুক প্রতিষ্ঠাতা তথা প্রধান মার্ক জুকারবার্গের ইচ্ছাতেই বন্ধ হচ্ছে ফেসবুক। বন্ধ হওয়ার কারণটা কোনও আর্থিক বিষয়ে নয়। কারণ ফেসবুক থেকে জুকারবার্গের আয়টা একেবারে আকাশছোঁয়া। কিন্তু এত লাভের পরেও একটা ছোট্ট কারণে এত বড় একটা সিদ্ধান্ত নিলেন জুকারবার্গ।

তবে ছোট্ট কারণটাকে বড় কারণ বলছেন ফেসবুক প্রধান নিজে।ঘটনাটা খুলে বলা যাক। ক দিন আগে ফেসবুকে জুকারবার্গের প্রথম প্রেমিকা একটা ছবি পোস্ট করেন, সেই পোস্টে 'লাইক' দিয়ে একটা কমেন্ট করেন ৩০ বছরের দুনিয়া কাঁপানো মানুষটা। সেই কমেন্টটায় বেশ চটে গিয়ে প্রথম প্রেমিকা জুকারবার্গকে আনফ্রেন্ড করে ব্লক করে দেন। এই দুঃখটা নিতে পারেননি। আজ সকালে ঘুম থেকে উঠে জুকারবার্গ ফোন করে ফেসবুকের এক উচ্চপদস্থ অফিসারকে বলেন, সব বন্ধ করে দাও। ব্যস, এরপরই সিদ্ধান্ত হয়ে যায় বন্ধ হয়ে যাচ্ছে ২০০৪ সালে আত্মপ্রকাশ ঘটা এই সোশ্যাল নেটওয়ার্কিং সাইট। ফেসবুকের প্রধান অফিসে এবার বিক্রি হবে শুধু বুক (বই)। জুকারবার্গ চাইছেন, মানুষ আর ফেসবুকে বুঁদ না হয়ে শুধু বুকে বুঁদ হোক।

তবে জুকারবার্গের এই সিদ্ধান্তে শোকের কালো ছায়া নেমে এসেছে দুনিয়ায়। কেউ আর কারও সঙ্গে কথা বলছে না। লাইক, কমেন্ট, শেয়ার শব্দগুলো মিউজিয়ামে রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বন্ধু শব্দটা তুলে দেওয়ার দাবি উঠেছে। হোক বন্ধুত্ব নামে আন্দোলনও শুরু হয়েছে, তবে তাতে কলরব নেই। ফেসবুকহীন দুনিয়ার প্রথম ঘণ্টাটা কেটেছে একেবারে ম্যাড়ম্যাড়ে। মানুষ ফ্যালফ্যাল করে শুধু কম্পিউটারের দিকে চেয়ে আছে। মনে হচ্ছে এক্ষুণি যেন কোনও আপনজনের বিদায় হয়েছে। RIP ফেসবুক...

(আজ ১ এপ্রিল। এপ্রিল ফুল ডে। মজা করার দিন। এমন একটা দিনে এই কাল্পনিক খবরটা আপনাদের কাছে রাখলাম। আচ্ছা কখনও ভেবেছেন এইরকম ঘটলে কেমন হবে। 'এপ্রিল ফুল ডে'-তে যদি এমন হতো অবস্থা ফেলে দিলাম আপনাকে।)

.