অন্যদের থেকে বেশি গরম বা ঠান্ডা লাগে আপনার? কেন জানেন?

কিছু মানুষ আছেন যাঁরা অন্যদের তুলনায় ঠান্ডা বা গরমের অনুভূতি অনেক বেশি বুঝতে পারেন।কিন্তু কেন এমন হয়? যদিও সব মানুষ উষ্ণ রক্তযুক্ত এবংশরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে পারে, তবে কিছু লোক আছে যারা অন্যের তুলনায় ঠান্ডা বা গরম অনুভব করতে পারে।

Updated By: Mar 1, 2023, 04:58 PM IST
অন্যদের থেকে বেশি গরম বা ঠান্ডা লাগে আপনার? কেন জানেন?
প্রতীকী ছবি

 জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আমাদের চারপাশে প্রায়ই আমরা এমন অনেককে দেখি, যাঁদের সারাক্ষণই শীত শীত লাগে। আর গরম হলে অন্যদের থেকে বেশিই গরম লাগে। শীত হোক কিংবা গরমকাল, তাঁদের এই বোধে কোনও তফাত্‌ নেই। কারও খুব গরম লাগে কারোর আবার বেশ ঠান্ডা। এমনও অনেকে আছেন, যাঁরা ভরদুপুরে গায়ে চাদর গায়ে দিয়ে ঘুমোন। তেমনই আবার অনেকেই আছেন, যাঁরা শীতের দিনে ফ্যান চালিয়ে লেপ-মুড়ি দিয়ে ঘুমোতে পছন্দ করেন। 

আরও পড়ুন, Laxmi Narayan Pujo: বৃহস্পতিবারে মেনে চলুন এই নিয়ম, লক্ষ্মী-নারায়ণের কৃপাদৃষ্টিতে অর্থভাগ্যে আসবে বদল

কিছু মানুষ আছেন যাঁরা অন্যদের তুলনায় ঠান্ডা বা গরমের অনুভূতি অনেক বেশি বুঝতে পারেন।কিন্তু কেন এমন হয়? শরীরের স্বাভাবিক গড় তাপমাত্রা সাধারণত 98.6°F (37°C)। শরীরের তাপমাত্রা বয়স, কার্যকলাপ এবং দিনের সময়ের ওপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। যদিও সব মানুষ উষ্ণ রক্তযুক্ত এবংশরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে পারে, তবে কিছু লোক আছে যারা অন্যের তুলনায় ঠান্ডা বা গরম অনুভব করতে পারে।

পুরুষদের তুলনায় মহিলাদের শরীরের মধ্যে পেশির ভর কম থাকে। ত্বকে ছিদ্রও কম থাকে। যে কারণে পরুষদের তুলনায় মেয়েদের মধ্যে শীত ভাব বেশি থাকে। তবে সেই সঙ্গে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে ভূমিকা রয়েছে ঘরের তাপমাত্রারও। অল্প বয়স্কদের তুলনায় বয়স্করা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ কম করতে পারেন। কারণ বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের মেটাবলিজম ধীর হতে থাকে। ধীর বিপাক শরীরের তাপমাত্রা হ্রাস করে, যে কারণে বয়স্ক ব্যক্তিরা হাইপোথার্মিয়া প্রবণ হয়। 

বিশেষজ্ঞদের মতে, শরীরের আকারও একটি কারণ হতে পারে যে কারণে কিছু ব্যক্তি অন্যদের তুলনায় গরম বা ঠান্ডা অনুভব করে। সিডনি ইউনিভার্সিটির ফিজিওলজির গবেষক ওলি জে বলেছেন, শরীর যত বড় হবে, তাপ সিঙ্ক তত বেশি হবে, তাই ঠান্ডা হতে বেশি সময় লাগবে। আবার মেনোপজের সময়ে বিভিন্ন হরমোনের পরিবর্তনের কারণে মেয়েদের অতিরিক্ত গরম লাগে। এছাড়াও মেনোপজের পরবর্তী সময়ে হটফ্লাশের সমস্যা হয় অনেক মহিলার মধ্যেই। হঠাৎ হঠাৎ গরম লাগা, কানের চারপাশে লাল হয়ে ওঠা এসবই মূলত হয়। রাতের দিকে এই সমস্যা সবচেয়ে বেশি হয়।

যাদের শরীরে বেশি ফ্যাট আছে তারা অন্যদের তুলনায় উষ্ণ বোধ করতে পারে। কারণ অতিরিক্ত ফ্যাট শরীরকে উত্তপ্ত করে, যেহেতু এটি পোশাকের অতিরিক্ত স্তরের মতো কাজ করে। শেষজ্ঞরা জানাচ্ছেন, যদি আমাদের সঠিকভাবে ঘুম না হয়, তাহলে শরীরের তাপমাত্রা পড়তে শুরু করে। শরীরকে সুস্থ রাখতে ঘুম খুবই জরুরি। যা আমাদের শরীরকে গরম রাখতেও সাহায্য করে। তাই কম ঘুম ঠাণ্ডা লাগার গুরুত্বপূর্ণ একটি কারণ।

আরও পড়ুন, Global Warming Effect India: গ্লোবাল ওয়ার্মিংয়ের জের ভারতেও, শতাব্দীর উষ্ণতম ফেব্রুয়ারি দেখল দেশ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.