দীপাবলি উপলক্ষে সোনার মিষ্টি বিকোচ্ছে লখনউয়ে

এই মিষ্টিগুলি একেবারে সোনার বিস্কুটের মতোই দেখতে। মহামূল্য এই মিষ্টির নাম দেওয়া হয়েছে ‘এক্সটিকা’।

Sudip Dey | Updated: Nov 6, 2018, 11:13 PM IST
দীপাবলি উপলক্ষে সোনার মিষ্টি বিকোচ্ছে লখনউয়ে

নিজস্ব প্রতিবেদন: ধনতেরাসে গুজরাতের সুরতের বাজারে যেমন লক্ষ্মী-গণেশের পাশেই সোনায় মোড়া নরেন্দ্র মোদী-অমিত শাহের ছবি বিক্রি হয়েছে, তেমনই লখনউয়ে দীপাবলি উপলক্ষে বিক্রি হচ্ছে সোনার মিষ্টি। দাম ৫০ হাজার টাকা প্রতি কেজি।

এই মিষ্টিগুলি একেবারে সোনার বিস্কুটের মতোই দেখতে। মহামূল্য এই মিষ্টির নাম দেওয়া হয়েছে ‘এক্সটিকা’। দেশের সবচেয়ে দামি এই মিষ্টি তৈরি করেছেন লখনউয়ের ছাপ্পান্নভোগ সুইটসের মালিক রবীন্দ্র গুপ্তা। কী নেই এই ‘এক্সটিকা’-এ। আমেরিকার ব্ল্যাকবেরি, অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের ম্যাকডামিয়া বাদাম, আফগানিস্তানের কালো মুনেক্কো, কাশ্মীরের কেশরের মতো একাধিক মহামূল্য এবং সুস্বাদু উপাদান দেওয়া হয়েছে এই ‘এক্সটিকা’তে। এর উপর ২৪ ক্যারেট সোনার আস্তরণে মুড়ে ফেলা হয়েছে এই মিষ্টিকে।

আরও পড়ুন: নিজে হাতে ১৮০ ভরি সোনার গয়নায় বিগ্রহ সাজালেন অনুব্রত

কিন্তু ৫০ হাজার টাকা দিয়ে এই ‘এক্সটিকা’র এক কেজি আর ক’জন কিনবেন? তাই আলাদা আলাদা সাজানো বাক্সে একেকটি ‘এক্সটিকা’ বিক্রির কথাই ভেবেছেন ছাপ্পান্নভোগ সুইটসের মালিক রবীন্দ্র গুপ্তা। যাতে দীপাবলির উপহার হিসেবে সহজেই ‘এক্সটিকা’ একে অপরকে দিতে পারেন সাধারণ মানুষ। কারণ, তাঁর মতে উপহার হিসেবে এই ‘এক্সটিকা’র সঙ্গে কোনও কোনও টাকার অহঙ্কার নয়, জড়িয়ে থাক ভালবাসা, আনন্দের উপলব্ধি।