Union Budget 2022: PPF-এ সঞ্চয় বেড়ে ৩ লক্ষ টাকা, পরামর্শ ICAI-র

80CCF ধারায় কর ছাড়ের পরিমান ১.৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৩ লক্ষ টাকা করার কথা বলা হয়েছে

Updated By: Jan 6, 2022, 12:52 PM IST
Union Budget 2022: PPF-এ সঞ্চয় বেড়ে ৩ লক্ষ টাকা, পরামর্শ ICAI-র
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ইনস্টিটিউট ইন্ডিয়া, পাবলিক প্রভিডেন্ট ফান্ডে (PPF) অবদানের বার্ষিক সীমা বাড়ানোর বিষয়ে অর্থ মন্ত্রককে চিঠি দিয়েছে। কেন্দ্রীয় সরকার আগামী মাসে ২০২২-২৩ অর্থবর্ষের বাজেট পেশ করবে।

তার প্রাক-বাজেট স্মারকলিপিতে, 80C ধারার অধীনে বিভিন্ন পরামর্শ দিয়েছে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ইনস্টিটিউট ইন্ডিয়া। এর মধ্যে একটি পাবলিক প্রভিডেন্ট ফান্ড সংক্রান্ত।

ICAI জানিয়েছে, বর্তমান ১.৫ লক্ষ টাকা থেকে PPF-এর অবদান বাড়িয়ে ৩ লক্ষ টাকা করার কথা বলা হয়েছে। এছাড়াও 80CCF ধারায় কর ছাড়ের পরিমান ১.৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৩ লক্ষ টাকা করার কথা বলা হয়েছে।  

আরও পড়ুন: 7th Pay Commission: সুখবর! জানুয়ারিতেই বেতনের সঙ্গে জুড়বে আরও টাকা

ICAI জানিয়েছে, "পিপিএফ, উদ্যোক্তা এবং পেশাদারদের দ্বারা সঞ্চয়ের উপায় হিসাবে ব্যবহৃত হয়। যদিও চাকরির ক্ষেত্রে গ্রাহকদেরকে তাদের বেতনের ১২ শতাংশ সঞ্চয় করতে বাধ্য হয়। অন্যদিকে যারা নিজেরা ব্যাবসা অথবা অন্যান্য উপায়ে উপারজন করেন তাদের জন্য একমাত্র নিরাপদ এবং ট্যাক্স বাঁচানোর মত সঞ্চয় প্রকল PPF। তাই, পিপিএফ অবদানের সর্বোচ্চ সীমা বাড়িয়ে ৩ লক্ষ টাকা করার পরামর্শ দেওয়া হয়েছে।"

আইসিএআই বলেছে যে পিপিএফ সিলিং বাড়ানোর ফলে জিডিপির একটি অংশ হিসাবে গার্হস্থ্য সঞ্চয়ও বৃদ্ধি পেতে পারে। এরফলে মুদ্রাস্ফীতি বিরোধী প্রভাব পরবে বলে তারা মনে করছেন।

তারা আরও জানিয়েছে, "এছাড়াও, ১,৫০,০০০ টাকার বর্তমান সীমা বেশ কিছু বছর ধরে বাড়ানো হয়নি এবং এর পুনর্বিবেচনার প্রয়োজন। সংশোধিত আর্থিক সীমা গ্রাহকদের সঞ্চয় বাড়াতে সাহায্য করবে এবং মুদ্রাস্ফীতির হার বিবেচনা করে এটি প্রয়োজনীয়।"

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.