7th Pay Commission: সুখবর! জানুয়ারিতেই বেতনের সঙ্গে জুড়বে আরও টাকা

বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর।

Updated By: Jan 6, 2022, 10:18 AM IST
7th Pay Commission: সুখবর! জানুয়ারিতেই বেতনের সঙ্গে জুড়বে আরও টাকা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: বছরের শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Govt Employees) জন্য সুখবর। জানুয়ারিতেই বাড়ছে বেতন (Salary Increment)। জানা গিয়েছে, বেতনের সঙ্গে অতিরিক্ত সাড়ে চার হাজার টাকা ভাতা দেবে কেন্দ্র। ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিনেই ঘোষণা হতে পারে সিদ্ধান্ত। ভাউচার পূরণের মাধ্যমে এই টাকা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। 

কর্মচারীদের চিলড্রেন এডুকেশন অ্যালোয়েন্স (Children Education Allowance) দিয়ে থাকে কেন্দ্রীয় সরকার। সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) আওতায় বর্তমানে এই ভাতায় ২২৫০ টাকা পান কর্মচারীরা। চলতি কোভিড আবহে বন্ধ রয়েছে স্কুল। বকেয়া রয়েছে চিলড্রেন এডুকেশন অ্যালোয়েন্স বাবদ টাকাও। তবে এবার জানুয়ারি মাসেই সেই টাকা ক্লেইম করতে পারবেন কর্মীরা। ভাউচার পূরণের জন্য কোনও অফিশিয়াল ডকুমেন্ট লাগবে না বলেই জানিয়েছে কেন্দ্র। 

আরও পড়ুন, Inden LPG Composite Cylinder: গ্রাহকদের জন্য সুখবর! এবার কলকাতায় ৬৫২ টাকায় এলপিজি সিলিন্ডার

একের বেশি সন্তানের জন্য চিলড্রেন এডুকেশন অ্যালোয়েন্স দিয়ে থাকে কেন্দ্র। কাজেই, সেই সমস্ত কর্মীরা বছরের শুরুতেই বেতনের সঙ্গে পাবেন প্রায় সাড়ে ৪ হাজার টাকা। পাশাপাশি, কোভিড আবহে বিগত দেড় বছর ধরে বকেয়া মহার্ঘ ভাতাও শীঘ্রই মিলতে পারে বলে খবর। চলতি মাসেই এ বিষয়ে একগুচ্ছ সুখবর শোনাতে চলেছে কেন্দ্র।

উল্লেখ্য, রেলের কর্মচারীদের প্রাপ্য হাউস রেন্ট অ্যালাওয়েন্স (HRA) বৃদ্ধির কথা ঘোষণা হতে পারে জানুয়ারি মাসেই। আরও জানা গেছে, গত বছর নভেম্বরের শেষ সপ্তাহে অর্থ মন্ত্রকের তরফে HRA বৃদ্ধির পরিকল্পনা শুরু করা হয়েছে। এই বৃদ্ধির ফলে প্রায় ১১.৫৬ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী যারা রেলে চাকরি করেন, তারা উপকৃত হবেন। শহরের ভিত্তিতে HRA দেওয়া হয় ২৪ শতাংশ, ১৬ শতাংশ এবং ৮ শতাংশ। এই হিসাবে  HRA কখনও যথাক্রমে  ৫৪০০ টাকা, ৩৬০০ টাকা এবং ১৮০০ টাকার কম হতে পারবে না।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.