রেস্তরাঁয় সার্ভিস চার্জ পুরোপুরি ঐচ্ছিক, জারি সরকারি গাইডলাইন

হোটেল রেস্তরাঁয় সার্ভিস চার্জ দেওয়ার বিষয়টি সম্পূর্ণ রূপে ঐচ্ছিক, কোনওভাবেই বাধ্যতামূলক নয়, আজ একথা স্পষ্টভাবে জানিয়ে দিলেন কেন্দ্রীয় খাদ্য ও উপভোক্তা বিষয়ক মন্ত্রী রামবিলাস পাসওয়ান। অর্থাত্‍, হোটেল-রেস্তরাঁয় পান, ভোজনের পর আপনার ইচ্ছা হলে তবেই আপনি সার্ভিস চার্জ দেবেন। কখনই কর্তৃপক্ষ আপনার থেকে এই চার্জ দাবি করতে পারবে না। এই সংক্রান্ত গাইডলাইনে ইতিমধ্যেই সরকার সম্মতির কথা একাধিক টুইটের মাধ্যমে জানিয়েছেন পাসওয়ান। এই গাইডলাইন রাজ্যগুলিকেও পাঠিয়ে দেওয়া হচ্ছে বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

Updated: Apr 21, 2017, 11:08 PM IST
রেস্তরাঁয় সার্ভিস চার্জ পুরোপুরি ঐচ্ছিক, জারি সরকারি গাইডলাইন

ওয়েব ডেস্ক: হোটেল রেস্তরাঁয় সার্ভিস চার্জ দেওয়ার বিষয়টি সম্পূর্ণ রূপে ঐচ্ছিক, কোনওভাবেই বাধ্যতামূলক নয়, আজ একথা স্পষ্টভাবে জানিয়ে দিলেন কেন্দ্রীয় খাদ্য ও উপভোক্তা বিষয়ক মন্ত্রী রামবিলাস পাসওয়ান। অর্থাত্‍, হোটেল-রেস্তরাঁয় পান, ভোজনের পর আপনার ইচ্ছা হলে তবেই আপনি সার্ভিস চার্জ দেবেন। কখনই কর্তৃপক্ষ আপনার থেকে এই চার্জ দাবি করতে পারবে না। এই সংক্রান্ত গাইডলাইনে ইতিমধ্যেই সরকার সম্মতির কথা একাধিক টুইটের মাধ্যমে জানিয়েছেন পাসওয়ান। এই গাইডলাইন রাজ্যগুলিকেও পাঠিয়ে দেওয়া হচ্ছে বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, বর্তমান বছরের জানুয়ারিতেই সার্ভিস চার্জ যে আসলে কোনও 'ট্যাক্স' বা কর নয় তা জানিয়ে দিয়েছিল কেন্দ্র। পাশাপাশি এও বলা হয়েছিল বিষয়টি ক্রেতা বা উপভোক্তার ইচ্ছাধীন। আর এবার সরাসরি সরকারি গাইডলাইন জারি হল সার্ভিস চার্জের বিষয়ে। (আরও পড়ুন- মোদী মিটিং-এ বাতিল মোবাইল)