Online Payments: সবসময় মনে রাখতে হবে Debit-Credit Card এর নম্বর! কী জানাল RBI?

১৬ ডিজিট নম্বরসহ CVV নম্বর, কার্ডের বৈধতা মুখস্থ রাখতে হবে

Updated By: Aug 22, 2021, 08:06 AM IST
Online Payments: সবসময় মনে রাখতে হবে Debit-Credit Card এর নম্বর! কী জানাল RBI?

নিজস্ব প্রতিবেদন: ডেটা স্টোরেজ পলিসিতে পরিবর্তন এনেছে আরবিআই (RBI)। একগুচ্ছ নয়া নির্দেশিকা ঘোষণা করা হয়েছে যার প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব পড়বে ব্যাঙ্ক গ্রাহকদের (Bank Customers) উপর। অনলাইন পেমেন্ট গেটওয়ে (Payment gateway) ব্যবস্থায় মূলত এই নিয়ম কার্যকর হবে। নয়া নির্দেশিকাগুলির মধ্যে অন্যতম হল এবার থেকে অনলাইন পেমেন্টের ক্ষেত্রে গ্রাহকদের ডেবিড কার্ড বা ক্রেডিট কার্ডের (Debit Card) (Credit Card) বিশদ তথ্য নিজেদের সার্ভারে সেভ করে রাখতে পারবে না সংস্থাগুলি (Payment Merchants)। 

আমাজন, ফ্লিপকার্ট বা নেটফ্লিক্সের মতো বহু জনপ্রিয় অনলাইন সংস্থাগুলির পেমেন্ট পদ্ধতির গোটাটাই ডেবিড ও ক্রেডিট কার্ডের মাধ্যমে হয়ে থাকে। এক্ষেত্রে অধিকাংশ গ্রাহকই তাঁদের কার্ডের বিশদ তথ্য সার্ভারে সেভ রাখার অনুমতি দেন। কিন্তু এবার খোদ সংস্থাগুলির উপরেই এ বিষয়ে নিষেধাজ্ঞা জারি করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা RBI। ২০২২ সালের জানুয়ারি থেকেই নয়া নিয়ম চালু হয়ে যাবে। 

আরও পড়ুন: Covid-19: রাজ্যে সামান্য কমল দৈনিক কোভিড সংক্রমণ, শীর্ষে দক্ষিণ ২৪ পরগনা

আরও পড়ুন: ছাড়পত্র পেয়েই বড় সিদ্ধান্ত Zydus Cadila-র, অক্টোবরের মধ্যে ১ কোটি ডোজ তৈরির ইঙ্গিত

অর্থাৎ, এবার থেকে যেকোনও পেমেন্টের ক্ষেত্রে গ্রাহকদের বারবার ডেবিড ব ক্রেডিট কার্ডের তথ্য পূরণ করতে হবে। যার জন্য কার্যত ১৬ ডিজিট কার্ডের নম্বরসহ সিভিভি নম্বর ও কার্ডের বৈধতা মুখস্থ রাখতে হবে গ্রাহকদের। কার্ডের তথ্য সুরক্ষা ও পেমেন্ট অপারেটরদেরল স্বচ্ছতা নিশ্চিত করার জন্যেই এই পদক্ষেপ নিয়েছে আরবিআই। তবে বিকল্প হিসেবে UPI দ্বারা পেমেন্টের উপর জোর দিচ্ছে ব্যাঙ্কগুলি।    

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.