ছাড়পত্র পেয়েই বড় সিদ্ধান্ত Zydus Cadila-র, অক্টোবরের মধ্যে ১ কোটি ডোজ তৈরির ইঙ্গিত

ডিএনএ ভিত্তিক এই ভ্যাকসিনকে জরুরিকালীন ভিত্তিতে ছাড়পত্র দেওয়া হয়েছে৷

Updated By: Aug 21, 2021, 05:43 PM IST
ছাড়পত্র পেয়েই বড় সিদ্ধান্ত Zydus Cadila-র, অক্টোবরের মধ্যে ১ কোটি ডোজ তৈরির ইঙ্গিত

নিজস্ব প্রতিবেদন: ভারতে টিকা প্রস্তুতের জন্য কেন্দ্রীয় সরকারের জরুরিকালীন ভিত্তিতে অনুমোদন পেয়েছে করোনা টিকা জাইডাস ক্যাডিলা৷ আর এই ছাড়পত্র পাওয়ার পরই শনিবার বড় ঘোষণা করল সংস্থাটি৷ তারা জানিয়েছে অক্টোবরের শেষের মধ্যেই এক কোটি করোনা টিকা ডোজ তৈরি করবে তারা৷ 

জাইডাস ক্যাডিলা সেই ভ্যাকসিন যারা পূর্ণ বয়স্কদের পাশাপাশি ১২ বছর এবং ঊর্ধ্বদেরও টিকা দেওয়ার সরকারি অনুমোদন পেয়েছে। ডিএনএ ভিত্তিক এই ভ্যাকসিনকে জরুরিকালীন ভিত্তিতে ছাড়পত্র দেওয়া হয়েছে৷

 প্রাথমিকভাবে বলা হয়েছিল অগাস্টেই পাঁচ কোটি ডোজ উৎপাদন করবে সংস্থাটি৷ যদিও এখন তারা জানাচ্ছে যে অক্টোবরের মধ্যে এক কোটি ডোজ আনা সম্ভব। এই দ্বিমতের বিষয়ে জাইডাস ক্যাডিলার ম্যানেজিং ডিরেক্টর ড. শার্বিল প্যাটেল বলেন, "আমাদের প্রায় ৪৫ দিন দেরি হয়ে গিয়েছে অনুমোদন পেতে এবং সেই অনুযায়ী নতুন প্ল্যান্ট বসাতে৷ অক্টোবরের পর থেকে আবার নতুন উদ্যোমে আমরা শুরু করতে পারব।"

আরও পড়ুন, Coronavirus: কমল করোনায় মৃত্যুর সংখ্যা, দেশে বাড়ছে সুস্থতার সংখ্যা

সংবাদ সম্মেলনে সংস্থার তরফে বলা হয় যে তারা আবেদনকারীদের প্রাথমিক স্টক সুরক্ষিত করেছে প্রথমে।  যে ভ্যাকসিনটি ভারতে তৈরি করা হবে তার প্রাথমিক এক কোটি ডোজ প্রস্তুত করা হবে৷ তবে সংস্থাটি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে প্রাথমিক ডোজ আনানোর ব্যবস্থা করেছে। 

উল্লেখ্য, করোনা ঢেউ এখনও অব্যাহত দেশে। এমতাবস্থায় আরও এক করোনা টিকাকে ছাড়পত্র দিল ভারতীয় ড্রাগ কন্ট্রোল বোর্ড। জরুরি ভিত্তিতে জাইডাস ক্যাডিলার ৩টি ডোজের করোনা ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে কেন্দ্র। ১২ থেকে ১৮ বছরের শিশুদের জন্য এই ভ্যাকসিন বলে জানান হয়েছে সংস্থার পক্ষ থেকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)