Alternative Contraceptives: অ্যান্টি-স্পার্ম অ্যান্টিবডি খুলে দিতে চলেছে গর্ভনিরোধের নতুন রাস্তা

ভেড়ার শরীরে এই সংক্রান্ত পরীক্ষা সফল ভাবে করা সম্ভব হয়েছে। তাঁরা বলছেন, মানুষের দেহেও এ সংক্রান্ত পরীক্ষা জরুরি।

Updated By: Aug 17, 2021, 07:59 PM IST
Alternative Contraceptives: অ্যান্টি-স্পার্ম অ্যান্টিবডি খুলে দিতে চলেছে গর্ভনিরোধের নতুন রাস্তা

নিজস্ব প্রতিবেদন: মেয়েদের কাছে গর্ভনিরোধক উপায়ের অর্থ, কন্ট্রাসেপটিভ ব্যবহার করা। যার হাজারো পার্শ্বপ্রতিক্রিয়া। যা দিনে দিনে মহিলাদের পক্ষে খুবই অস্বস্তিকর ও বিরক্তিকর বিষয় হয়ে উঠছে। 

বিষয়টি গবেষকেরাও জানেন। তাঁরা বিকল্প সন্ধান করছেন বহুদিন ধরেই। তারা একটি অ্যান্টিবডি আবিষ্কার করছেন যা স্পার্ম সেলকে ভ্য়াজিনাল মিউকাসে ঢুকতেই দেবে না, তার আগেই তাকে বন্দি করে ফেলবে।

আরও পড়ুন: Smoothies: সকাল সকাল চটজলদি প্রাতরাশ, ওজন থাকবে হাতের মুঠোয়

এটা শুনতে হয়তো অদ্ভুত লাগছে। কিন্তু বিজ্ঞানীদের দাবি, এই অ্যান্টিবডি স্পার্মকে বিকল অনুর্বর করে দেওয়ার ক্ষেত্রে অন্তত ৯৯ শতাংশ কার্যকরী। ভেড়ার শরীরে এই সংক্রান্ত পরীক্ষা সফল ভাবে করা সম্ভব হয়েছে। তাঁরা বলছেন, মানুষের দেহেও এ সংক্রান্ত পরীক্ষা করা জরুরি। এই অ্যান্টিবডি মহিলাদের শরীরে হরমোনাল কন্ট্রাসেপশনের অন্যতর জানলা খুলে দিতে পারে। আনতে পারে প্রতিক্রিয়া। সেগুলি জানা জরুরি।  

প্রোটিন ইঞ্জিনিয়ার ও ইমিউনোলজিস্ট Bhawana Shrestha এবং তাঁর সহকর্মীরা তাঁদের এ সংক্রান্ত গবেষণাপত্রটি প্রকাশ করেছেন। তাঁরা বলছেন, এটা দেখার যে, কী ভাবে এই anti-sperm antibody স্পার্ম সেলের গতি কার্যক্ষেত্রে শ্লথ করে দেয়।  

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Herd Immunity: 'হার্ড ইমিউনিটি'ই অতিমারীর চূড়ান্ত সমাধান নয়, দাবি বিজ্ঞানীদের

.