Herd Immunity: 'হার্ড ইমিউনিটি'ই অতিমারীর চূড়ান্ত সমাধান নয়, দাবি বিজ্ঞানীদের

করোনার ডেল্টা স্ট্রেনের সংক্রমণ-ক্ষমতা দেখেই এরকম বলছেন তাঁরা।

Updated By: Aug 12, 2021, 04:40 PM IST
Herd Immunity: 'হার্ড ইমিউনিটি'ই অতিমারীর চূড়ান্ত সমাধান নয়, দাবি বিজ্ঞানীদের

নিজস্ব প্রতিবেদন: গোষ্ঠীর মধ্যে রোগপ্রতিরোধ ক্ষমতা তৈরি হয়ে গেলেই রুখে দেওয়া যাবে করোনা অতিমারী, এতদিন এটাই লোকবিশ্বাস ছিল। এমনকী বিজ্ঞানী এবং চিকিৎসকরাও অনেকটা এই সুরেই কথা বলতেন। কিন্তু সম্প্রতি একাংশের বিজ্ঞানীদের ভিন্ন দাবিতে নতুন করে আশঙ্কা ছড়াচ্ছে করোনা-সঙ্কট থেকে পাকাপাকি মুক্তির বিষয়টি নিয়ে।
 
বিজ্ঞানীরা বলছেন, ওই ধারণাটা আগাগোড়া 'কাল্পনিক'। তাঁদের দাবি, পুরো গোষ্ঠী সংক্রমিত হয়ে গেলেও এই অতিমারী (coronavirus pandemic) থামবে না। করোনার ডেল্টা স্ট্রেনের সংক্রমণ-ক্ষমতা দেখেই আসলে এরকম বলছেন তাঁরা।

আরও পড়ুন: Ectopic pregnancy: ইউটেরাসের বাইরে ভ্রুণ, চিকিত্সকদের তত্পরতায় বাঁচলেন তিরিশের গৃহবধূ

Oxford Vaccine Group-এর প্রধান অধ্যাপক অ্যান্ড্রু পোলার্ড (Andrew Pollard) বলেন, 'কোভিড ছড়ানো রুখতে ব্যর্থ ভ্যাকসিন। এটা স্পষ্ট হয়ে গিয়েছে। হার্ড ইমিউনিটির (herd immunity) বিষয়টিও এখন কাল্পনিক তত্ত্ব (mythical) হয়ে দাঁড়িয়েছে।'

পোলার্ড বিষয়টি ব্যাখ্যা করে একটি আলোচনাসভায় বলেন-- করোনা ভাইরাস হাম নয়। কোনও জনগোষ্ঠীর ৯৫ শতাংশকে হামের টিকা দেওয়া হলে এটি আর ছড়াতে পারবে না। ডেল্টা ভ্যারিয়েন্ট থেকে সংক্রমণ এর পরেও ছড়াবে। যাঁরা টিকা পেয়েছে, তাঁদের শরীরেও ছড়াবে।

অবশ্য টিকা নেওয়ার (Vaccination) বিষয়ে মোটেই নিরুৎসাহ করা হয়নি মানুষকে। যে কারণে পৃথিবীর সব দেশেই টিকাকরণে জোর দেওয়া হচ্ছে। বিশেষজ্ঞদের একাংশ বলছেন, কেউ যদি সংক্রমিত হয়ে পড়েন, তবে টিকা নেওয়া থাকলে সেটা অন্তত বাড়াবাড়ির দিকে যাবে না।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Covid-19: রাজ্যে বাড়ল দৈনিক কোভিড সংক্রমণ, ফের শীর্ষে উত্তর ২৪ পরগনা

.