Mediterranean Diet: ইদানীং দারুণ হিট 'ভূমধ্যসাগরীয়' ডায়েট! করেছেন কখনও? জেনে নিন এর বিরল গুণাগুণ...

Mediterranean Diet: এই ডায়েট ইদানীং খুবই জনপ্রিয় হয়ে উঠছে। এই ডায়েট অনেক রোগ থেকে বাঁচায়। হার্ট ভালো রাখে, ওজন ও সুগার কমানোর পাশাপাশি এটি ব্রেন ফাংশনও ঠিকঠাক রাখে।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Dec 20, 2022, 07:16 PM IST
Mediterranean Diet: ইদানীং দারুণ হিট 'ভূমধ্যসাগরীয়' ডায়েট! করেছেন কখনও? জেনে নিন এর বিরল গুণাগুণ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আসলে টার্মটি 'মেডিটেরানিয়ান ডায়েট'। ইদানীং এটা খুবই জনপ্রিয় হয়ে উঠছে। ভূমধ্যসাগর তীরবর্তী দেশগুলিতে যে-ডায়েট অনুসরণ করা হয় সেটিকেই মোটামুটি  মেডিটেরানিয়ান ডায়েট বলা হয়।      

কী থাকে এই ডায়েটে? 

'মেডিটেরানিয়ান ডায়েটে' মূলত থাকে-- ফল, সবজি, শস্যদানা, লেগিউম, বাদাম, বীজ। 

আরও পড়ুন: সেক্সেই নিরাময় অনেক রোগ! আপনার সুস্থ যৌনজীবনের জন্য রইল টিপস

কোন কোন জিনিস একেবারেই বাদ এই ডায়েটে? 

 যে কোনও রকম প্রসেসড ফুড, সুগার কড়া ভাবে নিষিদ্ধ। 

কী করে এই ডায়েট?

আরও পড়ুন: সারা পৃথিবীর মানুষ গোটা বছর জুড়ে এই ভারতীয় রান্নাটিকে গুগলে হন্যে হয়ে খুঁজেছেন...

ওজন কমাতে সাহায্য করে। হৃদরোগ থেকে রক্ষা করে। ডায়াবেটিসের হাত থেকে বাঁচায়। সব মিলিয়ে আয়ুবর্ধক এই ডায়েট অকালমৃত্যু রোধ করে।  

এই ডায়েট ইদানীং খুবই জনপ্রিয় হয়ে উঠছে। এই ডায়েট অনেক রোগ থেকে বাঁচায়। হার্ট ভালো রাখে, ওজন ও সুগার কমানোর পাশাপাশি এটি ব্রেন ফাংশন ঠিকঠাক রাখে। এই ডায়েট যিনি করবেন তাঁর উচিত হবে পোল্ট্রির ডিম, চিজ ইত্যাদি একটু নিয়ন্ত্রিত ভাবে খাওয়া। খুব কম খাওয়া চলতে পারে রেড মিট, চিনি দেওয়া নরম পানীয়, প্রসেসড মিট, রিফাইনড ওয়েল। 

যাঁরা এই ডায়েট অনুসরণ করবেন, তাঁদের উচিত হবে, সাতদিনের একটা ফুড-রুটিন বানিয়ে নেওয়া এবং সপ্তাহভর সেই অনুসারে খাওয়া-দাওয়া করা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.