রয়েছে একাধিক PPF অ্যাকাউন্ট? নতুন নিয়মে বন্ধ হয়ে যেতে পারে আপনার অ্যাকাউন্ট; জেনে নিন কেন

পোস্ট বিভাগ বিনিয়োগকারীদের একাধিক পিপিএফ অ্যাকাউন্টকে একটি একক পিপিএফ অ্যাকাউন্টে একত্রিত করতে সক্ষম ছিল। যদিও, কর্তৃপক্ষ ১২ ডিসেম্বর, ২০১৯ সালে পিপিএফ অ্যাকাউন্ট একীভূত করার জন্য একটি সময়সীমা নির্ধারণ করেছে।

Updated By: Mar 5, 2022, 07:26 AM IST
রয়েছে একাধিক PPF অ্যাকাউন্ট? নতুন নিয়মে বন্ধ হয়ে যেতে পারে আপনার অ্যাকাউন্ট; জেনে নিন কেন
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: আপনার নামে কি একাধিক পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) অ্যাকাউন্ট আছে? আপনি যদি ১২ডিসেম্বর, ২০১৯ তারিখে অথবা তার পরে দুটি বা ততোধিক PPF অ্যাকাউন্ট খোলেন, তাহলে আপনি এখন আর সেগুলিকে মার্জ করতে পারবেন না। 

আগে, পোস্ট বিভাগ বিনিয়োগকারীদের একাধিক পিপিএফ অ্যাকাউন্টকে একটি একক পিপিএফ অ্যাকাউন্টে একত্রিত করতে সক্ষম ছিল। যদিও, কর্তৃপক্ষ ১২ ডিসেম্বর, ২০১৯ সালে পিপিএফ অ্যাকাউন্ট একীভূত করার জন্য একটি সময়সীমা নির্ধারণ করেছে।

পিপিএফ-এর নতুন নিয়ম

২০১৯ সালের PPF নির্দেশিকা অনুসারে, একজন ব্যক্তি তার নামে অসংখ্য PPF অ্যাকাউন্ট রাখতে পারবেন না। মার্চ মাসের শুরুতে, অর্থ মন্ত্রকের অর্থনৈতিক বিষয়ক বিভাগ (বাজেট বিভাগ) ব্যাঙ্ক এবং পোস্ট অফিসগুলিকে পিপিএফ বিধিমালা ২০১৯ এর অধীনে গঠিত পিপিএফ অ্যাকাউন্টগুলির একীভূতকরণের বিবেচনার জন্য কোনও প্রস্তাব না পাঠানোর পরামর্শ দিয়েছে।

আরও পড়ুন: Russia-Ukraine War: দেশ ছেড়ে পালিয়েছেন Volodymyr Zelenskyy! Russia-র দাবি Poland-এ রয়েছেন তিনি

৩ মার্চ, ২০২২ সালে, অর্থ মন্ত্রকের অর্থনৈতিক বিষয়ক বিভাগ (বাজেট বিভাগ) সমস্ত হেড পোস্ট অফিসে একটি চিঠি পাঠিয়ে জানিয়েছে, "যদি কোনও একটি পিপিএফ অ্যাকাউন্ট বা সমস্ত পিপিএফ অ্যাকাউন্ট একত্রিত বা একত্রিত করার প্রস্তাব করা হয় যা ১২ ডিসেম্বর ২০১৯ সালে অথবা তার পরে খোলা হয়/হবে, এই ধরনের অ্যাকাউন্ট(গুলি) কোনো সুদ প্রদান না করেই বন্ধ করা হবে এবং এই ধরনের পিপিএফ অ্যাকাউন্টগুলিকে একীভূত করার জন্য ডাক ডিরেক্টরেটে কোনও প্রস্তাব পাঠানো হবে না।"

এর ফলে কী হবে

এর ফলে PPF অ্যাকাউন্টগুলিকে একত্রিত করার সময়সীমা হবে ১২ ডিসেম্বর, ২০১৯। এই তারিখের পরে গঠিত যেকোনও PPF অ্যাকাউন্ট নিয়মিতকরণের অযোগ্য। এছাড়া যদি ১২ ডিসেম্বর, ২০১৯ তারিখে বা তার আগে কোনও গ্রাহকের নামে অসংখ্য PPF অ্যাকাউন্ট থাকে, তাহলে সেগুলিকে একত্রিত করা যাবে না। ট্যাক্স বাঁচাতে, অনেক মানুষ একাধিক পিপিএফ অ্যাকাউন্ট তৈরি করেন। এর মধ্যে একটি ব্যাঙ্কে এবং একটি পোস্ট অফিসে। সেই অ্যাকাউন্টগুলিকে আর একক অ্যাকাউন্টে একত্রিত করা যাবে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.