Mother's Day: মাদার্স ডে! সেই প্রাচীন গ্রিক ও রোম সভ্যতার শিকড়েও জড়িয়ে আছে মায়ের আঁচল...

Mother's Day: কথায় আছে ভগবান সরাসরি আমাদের কাছে আসতে পারেন না বলেই তিনি মা-কে আমাদের জীবনে পাঠান। একজন মায়ের ভালবাসা অন্য কারো মতো নয় কারণ এই ভালোবাসায় যে শক্তি, সাহস, মমতা আছে তা আমাদেরকে অসম্ভব ভাবে অসাধারণ করে তোলে।

Updated By: May 12, 2024, 11:14 AM IST
Mother's Day: মাদার্স ডে! সেই প্রাচীন গ্রিক ও রোম সভ্যতার শিকড়েও জড়িয়ে আছে মায়ের আঁচল...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভগবানের উপরেও যদি কাউকে বসানো যায় তবে সে মা ছাড়া আর কেউ না। কথায় আছে ভগবান সরাসরি আমাদের কাছে আসতে পারেন না বলেই তিনি মা-কে আমাদের জীবনে পাঠান। একজন মায়ের ভালবাসা অন্য কারো মতো নয় কারণ এই ভালোবাসায় যে শক্তি, সাহস, মমতা আছে তা আমাদেরকে অসম্ভব ভাবে অসাধারণ করে তোলে। মা-কে উদযাপন করার জন্য কোনও আলাদা করে দিন লাগে না, তবুও মায়ের জন্য একটা বিশেষ কিছু করতে পারার যে ভালো লাগা তা আজকের দিনেই সম্ভব। হ্যাঁ আজ মাতৃ দিবস।

আরও পড়ুন: Horoscope Today: তুলার সুসময় শুরু, ধনুর লক্ষ্যপূরণ; মীনের পরিকল্পনায় সাফল্য! জেনে নিন, আজ কেমন কাটবে আপনার দিন...
মাতৃ দিবস প্রতি বছর ইংরাজী বছেরের মে মাসে পালিত হয়। ভারত সহ অনেক দেশে, মাতৃ দিবস প্রতি বছর মে মাসের দ্বিতীয় রবিবারে পড়ে এবং  চলতি বছরে উদযাপনটি ১২ মে, ২০২৪-এ পড়েছে।
মাতৃ দিবসের উদযাপন প্রাচীনকাল থেকেই শুরু হয় তবে এই দিনে ছুটির আধুনিক পালন শুরু হয় ২০ শতকের গোড়ার দিকে। ইতিহাস অনুসারে, প্রাচীন গ্রীক এবং রোমানরা রিয়া এবং সাইবেলের মতো মাতৃদেবীদের সম্মানে উত্সব উদযাপন করত এবং এই উদযাপনগুলি বসন্তকালে অনুষ্ঠিত হত।
১৬ শতকের প্রথম দিকের খ্রিস্টান উদযাপনে ইংল্যান্ডের প্রাথমিক খ্রিস্টানরা "মাদারিং সানডে" নামে একটি দিন উদযাপন করত। এটি এমন একটি সময় ছিল যখন লোকেরা তাঁদের মাদার চার্চে ফিরে আসত, যা তাদের এলাকার প্রধান গির্জা বা ক্যাথেড্রাল ছিল এবং এই দিনে পরিবারগুলি একত্রিত হতো এবং শিশুরা তাদের মায়েদের ফুল বা ছোট উপহার উপস্থাপন করতো।

আরও পড়ুন: Ajker Rashifal | Horoscope Today: ধৈর্য রাখুন বৃষ, আর্থিক লাভ সিংহের; জেনে নিন আজ কেমন কাটবে আপনার দিন...
মার্কিন যুক্তরাষ্ট্রে, মাতৃ দিবসের উৎপত্তি জুলিয়া ওয়ার্ড হাওয়ের প্রচেষ্টায় খুঁজে পাওয়া যেতে পারে, একজন বিলোপবাদী এবং ভোটাধিকার। ১৮৭০ সালে, তিনি শান্তি ও নিরস্ত্রীকরণের জন্য নারীদের একত্রিত হওয়ার আহ্বান জানিয়ে "মা দিবসের ঘোষণা" লিখেছিলেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.