Fuel Price: জ্বালানির উপর ভ্যাট কমল ২২ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে, ব্যাতিক্রম পশ্চিমবঙ্গ-সহ ১৪

দেশবাসীকে দীপাবলির উপহার কেন্দ্রের।

Updated By: Nov 6, 2021, 01:39 PM IST
Fuel Price: জ্বালানির উপর ভ্যাট কমল ২২ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে, ব্যাতিক্রম পশ্চিমবঙ্গ-সহ ১৪

নিজস্ব প্রতিবেদন: দেশবাসীকে দীপাবলির (Diwali 2021) উপহার দিয়েছে কেন্দ্র। মোদী (PM Narendra Modi) সরকার একধাক্কায় অনেকটা শুল্ক কমানোয়  কমেছে পেট্রোল ও ডিজেলের দাম। কিছুটা চিন্তা মুক্ত হয়েছে মধ্যবিত্ত। কেন্দ্রের এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ উদ্যোগী করেছে বহু রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে। কেন্দ্রের পথে হেঁটে শুল্ক ছেড়েছে অনেকে। তবে সেই তালিকায় নাম নেই পশ্চিমবঙ্গ-সহ বেশ কয়েকটি রাজ্যেরও।

গত ৪ নভেম্বর দীপাবলির (Diwali 2021) দিন বড় ঘোষণা করেছে কেন্দ্র। প্রতি লিটার পেট্রোলে ৫ টাকা এবং ডিজেলে ১০ টাকা শুল্ক কমানো হয়। কেন্দ্রের দাবি, ওই সিদ্ধান্তের ফলে রবি মরসুমে সুবিধা পাবেন কৃষকরা। এবার মানুষকে আরও স্বস্তি দিতে রাজ্যগুলিকে ভ্যাট কমানোর আবেদন করা হয়। কেন্দ্রের আবেদনে সাড়া দিয়ে ইতিমধ্যে ভ্যাট কমানোর সিদ্ধান্ত নিয়েছে ২২টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল। ফলে সেখানে জ্বালানির দাম আরও খানিকটা কমে গিয়েছে।

শুক্রবার একটি তালিকা প্রকাশ করেছে পেট্রলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক। সেই তালিকা অনুযায়ী কেন্দ্রে শুল্ক কমানোর পর ভ্যাট কমিয়েছে দেশের ২২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল। রিপোর্ট অনুযায়ী পেট্রলের সবচেয়ে বেশি দাম কমেছে লাদাখে। এরপর রয়েছে কর্ণাটক এবং পুদুচেরি। ডিজেলেরও সবচেয়ে বেশি দাম কমেছে লাদাখে। 

আরও পড়ুন: Diwali Bonanza! চুক্তিবদ্ধ কর্মচারীদের পারিশ্রমিক ২৫% বাড়াল সরকার

আরও পড়ুন: Diwali 2021: বিশেষ দিনে জওয়ানদের মাঝে প্রধানমন্ত্রী, আপনারাই ভারতমাতার রক্ষাকবচ: Modi

তবে সেই তালিকায় নাম নেই পশ্চিমবঙ্গের। এ রাজ্যের নাম রয়েছে, ভ্যাট না কমানো রাজ্যগুলোর তালিকায়। যেখানে পশ্চিমবঙ্গ ছাড়াও রয়েছে মহারাষ্ট্র, দিল্লি, তামিলনাড়ু, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কেরল, মেঘালয়, ঝাড়খণ্ড, ওডিশা, ছত্তীসগঢ়, পাঞ্জাব, রাসস্থান এবং কেন্দ্রশাসিত অঞ্চল আন্দামান-নিকোবরের।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.