NCP-তে ভাঙন! বিজেপি’র দিকে ঝুঁকছেন অজিত? ফের জল্পনা মহারাষ্ট্রে

মহারাষ্ট্রে এনসিপির ৫৩ জন জন বিধায়ক রয়েছেন। দলত্যাগ বিরোধী আইনে বিধায়ক পদ খারিজ এড়াতে অজিত পাওয়ারকে অন্তত দুই-তৃতীয়াংশ বিধায়কের সমর্থন পেতে হবে। সূত্রের খবর, তাঁর সঙ্গে ৪০ জন বিধায়কের সমর্থন রয়েছে। অজিত পাওয়ার সম্প্রতি এনসিপি বিধায়কদের নিয়ে একটি বৈঠক করেছেন বলেও জল্পনা।  

Updated By: Apr 18, 2023, 03:02 PM IST
NCP-তে ভাঙন! বিজেপি’র দিকে ঝুঁকছেন অজিত? ফের জল্পনা মহারাষ্ট্রে
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের রাজনৈতিক চাপানউতোর মহারাষ্ট্রে। আরও একবার অজিত পাওয়ারের (Ajit Pawar) বিজেপিতে যোগ দেওয়ার জল্পনা শুরু। ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (Nationalist Congress Party – NCP) নেতা অজিত পাওয়ার নাকি মহারাষ্ট্রের আগামী মুখ্যমন্ত্রী হওয়ার জন্য তোড়জোড় শুরু করে দিয়েছেন। সূত্রের খবর, অজিত পাওয়ারের সমর্থনে ৪০ জন বিরোধী বিধায়ক বিজেপির সঙ্গে হাত মেলাতে চলেছেন। তবে রাজনীতির সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে এনসিপি প্রধান শরদ পাওয়ার তার ভাগ্নে অজিতকে নিয়ে জল্পনা উড়িয়ে বলেছেন, 'সবটাই জল্পনা। তার দল কখনওই বিজেপির হাত ধরবে না।' 

আরও পড়ুন, Gangstar Atiq Murder: মৃত্যুর আগে দেশের ২ বিশিষ্টজনকে চিঠি লেখে গ্য়াংস্টার আতিক, তাঁদের কাছে পাঠানো হচ্ছে সিল করা সেই খাম

তবে এনসিপি নেতা অজিত পাওয়ারের নেতৃত্বে প্রায় ৪০ জনের বেশি বিধায়ক বিজেপির দিকে পা বাড়িয়ে রয়েছেন বলে খবর। তারপরেই নতুন করে মারাঠা রাজনীতিতে সমস্যা শুরু হয়েছে। অজিত পাওয়ার বর্তমানে মহারাষ্ট্রের বিরোধী দলনেতা। তাঁর রাজনৈতিক অবস্থান নিয়ে শুরু হয়েছে জল্পনা। শিবসেনার উদ্ধব বালাসাহেব ঠাকরে গোষ্ঠী জোটশরিক এনসিপিতে ভাঙনের সম্ভাবনা খারিজ করে দিয়েছে। অন্যদিকে শিবসেনার একনাথ শিণ্ডের নেতৃত্বাধীন গোষ্ঠী জানিয়েছে, তারা অজিত পাওয়ারকে স্বাগত জানাতে প্রস্তুত। অজিত পাওয়ার যদি বিজেপির সঙ্গে হাত মেলান, তবে সেটা মহারাষ্ট্রের বর্তমান রাজ্য সরকারকেই শক্তিশালী করবে।

খবর, অজিত পাওয়ারের স্বপক্ষে সম্মতি দিয়ে স্বাক্ষরও দিয়ে দিয়েছেন ওই ৪০ জন বিধায়ক। যথাযথ সময়ে স্বাক্ষরের তালিকা রাজ্যপালের কাছে উপস্থাপন করা হবে। আগেই জানা গিয়েছিল অজিত পাওয়ার বিজেপির সঙ্গে জোট করে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসাবে একনাথ শিন্ডের উত্তরসূরি হওয়ার প্রচেষ্টা তরান্বিত হয়েছে এবং অজিত পাওয়ার তাঁর দলের মধ্যে আইনপ্রণেতাদের কাছ থেকে সম্মতি স্বাক্ষর সংগ্রহ করেছিলেন। এ পর্যন্ত ৫৩টি NCP বিধায়কের মধ্যে প্রায় ৪০ জন তাদের সম্মতিপত্রে স্বাক্ষর করেছেন। সময় হলে রাজ্যপালের কাছে তালিকা পেশ করা হবে।

মহারাষ্ট্রের রাজনীতিতে একসময় শেষ কথা বলা শিবসেনা আজ দুইভাগে বিভক্ত। একদিকে একনাথ শিন্ডে, অপরদিকে উদ্ধব বালাসাহেব ঠাকরে। একনাথ এখন রাজ্যের মুখ্যমন্ত্রী। আর উদ্ধব এখন বিরোধী। শিবসেনা বনাম শিবসেনা (উদ্ধব বালাসাহেব ঠাকরে) দ্বন্দ্বে মহারাষ্ট্র এখন তোলপাড়। বর্তমান মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিদ্রোহী হয়ে ওঠা ১৬ জন বিধায়ককে সুপ্রিম কোর্ট বিধানসভায় অযোগ্য ঘোষণা করতে পারে। এই অবস্থায় রাজ্যে ক্ষমতায় শূন্যতা তৈরি হবে। বিজেপির সঙ্গে জোট বেঁধে সেই শূন্যতাকেই পূরণ করতে চান এনসিপি নেতা অজিত পাওয়ার। এনসিপি নেতার আগামী রাজনৈতিক পদক্ষেপ সমীকরণ বদলে দিতে পারে মহারাষ্ট্রের। 

আরও পড়ুন, Atiq Ahmed Murder: আতিক-হত্যা মামলার আবেদন গ্রহণ করল শীর্ষ আদালত! কবে প্রথম শুনানি?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.