মহাজোটের মহাজয়ের ৭ টি কারণ

নরেন্দ্র মোদি হাওয়া কিভাবে উধাও হয়ে গেল বিহার নির্বাচন থেকে? নীতীশ কুমারের ক্যারিশমা কেন আরও একবার এভাবে প্রভাব বিস্তার করতে পারল? বিহার নির্বাচনে মহাজোটের এমন দুর্দান্ত জয় এবং বিজেপির পর্যুদস্ত হওয়ার ৭ টা কারণ জেনে নিন, যুদ্ধক্ষেত্র থেকেই।

Updated By: Nov 9, 2015, 08:51 AM IST
মহাজোটের মহাজয়ের ৭ টি কারণ

ওয়েব ডেস্ক: নরেন্দ্র মোদি হাওয়া কিভাবে উধাও হয়ে গেল বিহার নির্বাচন থেকে? নীতীশ কুমারের ক্যারিশমা কেন আরও একবার এভাবে প্রভাব বিস্তার করতে পারল? বিহার নির্বাচনে মহাজোটের এমন দুর্দান্ত জয় এবং বিজেপির পর্যুদস্ত হওয়ার ৭ টা কারণ জেনে নিন, যুদ্ধক্ষেত্র থেকেই।

১) একা প্রচারে গেলে বেশি ভোট পাবেন, এমন দিন বিহারে তো বটেই ভারতেও এখনও আসেনি। সে আপনি যত বড় নেতাই হন। মানুষ বুঝে গিয়েছে, নেতারা আসেন, প্রতিশ্রুতি দেন, তারপর সব ভুলে যান। নরেন্দ্র মোদির একা প্রচার এবং তাঁর শুধুই মন ভোলানো স্লোগান তাই কাজ করেনি বিহারের ভোটারেদের মধ্যে।

২) বিহারে বিজেপি হারলে, পাকিস্তানে বাজি ফাটবে, বিজেপি সভাপতি অমিত শাহের এমন মন্তব্য যে বিহারবাসী একেবারেই ভাল ভাবে নিতে পারেনি, ভোটের ফলেই মিলছে, সেই প্রমাণ।

৩) উন্নয়নই সাফল্যের প্রধান এবং একমাত্র চাবিকাঠি। আজকের ভারতে যুবসমাজ চায় কর্মসংস্থান। চায় রোজগার। নীতীশ কুমারের সরকার শেষ ১০ বছরে বিহারের যুবসমাজকে সেই বিষয়ে আশ্বস্ত করতে পেরেছে। বিহারবাসী নিশ্চিত হয়েছে যে, তাদের জন্য ‘আচ্ছে দিন’ নীতীশ কুমারই এনে দিতে পারবেন। ঠিক যেমন গত লোকসভা নির্বাচনে দেশের বেশিরভাগ মানুষই নরেন্দ্র মোদিকেই এই বিষয়ে যোগ্য মেনেছিল।

৪) জাত-পাত-ধর্ম এখনও নির্বাচনে প্রভাব ফেলে। রাজ্যটা বিহার হলে, তার প্রভাব যে আরও বেশি এটা ভুলে গেলে চলবে না। সম্প্রতি আরএসএস প্রধান মোহন ভাগবতই হন অথবা দলিতদের উদ্দেশ্য করে ভি কে সিং-এর মন্তব্যই হোক, এগুলো পিছিয়ে পড়া জাতি এবং সংখ্যালঘুদের বিজেপির থেকে দূরে সরিয়েছে, নির্বাচনের ফলেই প্রমাণ।

৫) ব্যক্তিত্বই নির্বাচনে জেতায়। একদিকে ছিলেন ১০ বছরের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। কিন্তু তাঁর উল্টোদিকে কে? কেউ জানে না। বিজেপি ঠিকই করতে পারেনি, নির্বাচনে জিতলে কে হবেন মুখ্যমন্ত্রী, কেই বা হতে পারেন নীতীশ কুমারের সমকক্ষ। তাই হার মানতে হয়েছে বিজেপিকে।

৬) গত লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদির সাফল্যের জন্য যেভাবে সেনাপতি হিসেবে নিজেকে মেলে ধরেছিলেন অমিত শাহ, ঠিক তেমনই এবারের বিহার বিধানসভা নির্বাচনে নীতীশ কুমারের সাফল্যের পিছনে চাণক্যের মতো থেকে গিয়েছেন প্রশান্ত কিশোর। মহাজোটের এই মহাজয়ে তাঁর অবদান অনস্বীকার্য।

৭) দেশ আর রাজ্যের নির্বাচনের ইস্যু সবসময়ই আলাদা হয়। হতেই পারে, আজ যারা নীতীশ কুমারের পক্ষে গিয়েছে, যদি দেশের নির্বাচন হত, তাহলে অনেকেই ভোট দিত বিজেপিকে।

.