Adani vs Hindenburg: আদানি কাণ্ডের তদন্তে বিশেষজ্ঞ কমিটি গঠন, সেবির রিপোর্ট তলব সুপ্রিম কোর্টের

সর্বোচ্চ আদালতের অবসরপ্রাপ্ত বিচারপতি এএম সাপ্রের নেতৃত্বে বিশেষজ্ঞ কমিটি গঠন করা হচ্ছে। এই কমিটির অন্যান্য সদস্যরা হলেন ওপি ভাট, কেভি কামাথ, নন্দন নিলেকানি, সোমশেখর সুন্দরেসান। 

Updated By: Mar 2, 2023, 02:31 PM IST
Adani vs Hindenburg: আদানি কাণ্ডের তদন্তে বিশেষজ্ঞ কমিটি গঠন, সেবির রিপোর্ট তলব সুপ্রিম কোর্টের
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আদানি-হিন্ডেনবার্গ কাণ্ডে কমিটি গঠন সুপ্রিম কোর্টের। ভারতের শেয়ার বাজারের নিয়ন্ত্রক সংস্থা ‘সিকিউরিটিজ় অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া’ (সেবি)কে আদানি-হিন্ডেনবার্গ মামলা নিয়ে দ্রুত তদন্ত শেষ করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। দু’মাসের মধ্যে রিপোর্ট দেবে এই বিশেষ কমিটি। পৃথক তদন্ত করে দুমাসের মধ্যে কমিটিকে রিপোর্ট দেবে সেবি। এমনটাই নির্দেশ শীর্ষ আদালতের। 

আরও পড়ুন, Supreme Court Verdict on CEC: বদলে গেল নিয়ম, নির্বাচন কমিশনে নিয়োগে গুরুত্বপূর্ণ রায় সুপ্রিম কোর্টের

সর্বোচ্চ আদালতের অবসরপ্রাপ্ত বিচারপতি এএম সাপ্রের নেতৃত্বে বিশেষজ্ঞ কমিটি গঠন করা হচ্ছে। এই কমিটির অন্যান্য সদস্যরা হলেন ওপি ভাট, কেভি কামাথ, নন্দন নিলেকানি, সোমশেখর সুন্দরেসান। দেশের অন্যতম বৃহৎ শিল্প গোষ্ঠীর বিরুদ্ধে শেয়ার দরে কারচুপি এবং আর্থিক প্রতারণার অভিযোগ তুলেছে আমেরিকার লগ্নি সংক্রান্ত গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ। যদিও আদানি গোষ্ঠীর দাবি, ভিত্তিহীন রিপোর্ট পেশ করেছে হিন্ডেবার্গ। 

 ভুয়ো শেয়ারের দাম দেখিয়ে গত কয়েক বছরে বাজার থেকে বিপুল টাকা তুলেছে আদানি গোষ্ঠী। সেই গোলমাল ফাঁস করে দিয়েছে হিন্ডেনবার্গ গ্রুপ। তারই জেরে রাতারাতি বিপুল টাকা উবে গিয়েছে আদানির ভাঁড়ার থেকে। হুহু পড়ে গিয়েছে আদানির শেয়ারের দাম। এখন ওই ঘাটতি কীভাবে পূরণ করবেন গৌতম আদানি। তবে এই বিশেষজ্ঞ প্যানেল কী করবেন? তাঁরা সামগ্রিকভাবে আদানি কাণ্ডের বিভিন্ন দিক পর্যালোচনা করবেন। সেই সঙ্গে গোটা পরিস্থিতির কারণ কী তা জানার চেষ্টা করা হবে। সেবি ইতিমধ্যেই সম্ভাব্য নিয়ম লঙ্ঘন চিহ্নিত করতে তদন্ত শুরু করেছে। তাতে আদানির বিরুদ্ধে তোলা হিন্ডেনবার্গের অভিযোগের তদন্ত করা হচ্ছে।

আরও পড়ুন, Tripura-Meghalaya-Nagaland Assembly Elections Result: আজ বিধানসভা ভোটের ফল ঘোষণা ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ডে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.