Supreme Court Verdict on CEC: বদলে গেল নিয়ম, নির্বাচন কমিশনে নিয়োগে গুরুত্বপূর্ণ রায় সুপ্রিম কোর্টের

নতুন এই রায়ে বলা হয়েছে মুখ্য নির্বাচনী আধিকারিক-সহ আরও দুই আধিকারিক যারা গোটা দেশে ভোট পরিচালনা করবেন তাদের নিয়োগ করবে ওই প্যানেল। সেই নির্বাচনে সবুজ সংকেত দেবেন রাষ্ট্রপতি

Updated By: Mar 2, 2023, 12:27 PM IST
Supreme Court Verdict on CEC: বদলে গেল নিয়ম, নির্বাচন কমিশনে নিয়োগে গুরুত্বপূর্ণ রায় সুপ্রিম কোর্টের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নির্বাচন কমিশনে নিয়োগ নিয়ে গুরুত্বপূর্ণ রায় দিল সুপ্রিম কোর্ট। কমিশনে নিয়োগে স্বচ্ছতা বজায় রাখা নিয়ে হওয়া এক মামলায় ওই রায় দিল সর্বোচ্চ আদালত। সুপ্রিম কোর্ট আজ তার রায়ে জানিয়ে দিয়েছে, নির্বাচন কমিশনের উচ্চপদে নিয়োগ করবে একটি প্যানেল। সেই প্যানেলে থাকবেন প্রধানমন্ত্রী, লোকসভায় বিরোধী দলনেতা ও সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। নির্বাচন কমিশনে নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা আনার জন্যই ওই নির্দেশ বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন-Live:সাগরদিঘিতে পিছিয়ে তৃণমূল, ট্রেন্ড দেখেই আবীর খেলায় মাতলেন জোট সমর্থকরা

নতুন এই রায়ে বলা হয়েছে মুখ্য নির্বাচনী আধিকারিক-সহ আরও দুই আধিকারিক যারা গোটা দেশে ভোট পরিচালনা করবেন তাদের নিয়োগ করবে ওই প্যানেল। সেই নির্বাচনে সবুজ সংকেত দেবেন রাষ্ট্রপতি। এতদিন ওই তিন আধিকারিককে নির্বাচন করতেন রাষ্ট্রপতি। প্রধানমন্ত্রী এতে সুপারিশ করতেন। 

এদিন রায় দিতে গিয়ে সুপ্রিম কোর্টের ৫ সদস্যের বেঞ্চের তরফে মন্তব্য করা হয়, নির্বাচন হতে হবে স্বচ্ছ। এর দায় নির্বাচন কমিশনের। নির্বাচনে স্বচ্ছতা বজায় না থাকলে তার পরিণতি ভয়ংকর হবে। সিবিআই প্রধান যেভাবে নিয়োগ হয় সেইভাবেই নির্বাচন কমিশনে নিয়োগ করতে হবে।

অন্যদিকে, এদিন অন্য একটি মামলায় বিচারপতি অজয় রাস্তোগী রায় দেন, নির্বাচন কমিশনের আধিকারিকদের সরাতে গেলে মুখ্য নির্বাচনী কমিশনারকে সরাতে যে পদ্ধতি নেওয়া হয় সেটাই করতে হবে। 

গত ২২ নভেম্বর নির্বাচন কমিশনের আধিকারিক নিয়োগ নিয়ে হাওয়া একটি মামালার রায় দেওয়া স্থগিত রাখে সুপ্রিম কোর্ট। সেই মামলায় দাবি ছিল, নির্বাচন কমিশনের আধিকারিক নিয়োগ কলোজিয়াম সিস্টেমে করতে হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.