'শুরু থেকেই কালাআইনের বিরোধী', কৃষি আইন বাতিলে উচ্ছ্বসিত অধীর

কৃষকদের স্বাগত জানালেন কংগ্রেস সাংসদ

Updated By: Nov 19, 2021, 03:01 PM IST
'শুরু থেকেই কালাআইনের বিরোধী', কৃষি আইন বাতিলে উচ্ছ্বসিত অধীর

নিজস্ব প্রতিবেদন: শুক্রবার জাতির উদ্দেশে ভাষণা বিরোধীদের ঝটকা দিয়েছেন প্রধানমন্ত্রী। হঠাৎ করেই তিন কৃষি আইন বাতিলের ঘোষণা করেছেন তিনি। কেন্দ্রের এই ঘোষণাকে তাঁদের লাগাতার আন্দোলনের ফল হিসেবে দেখছে বিরোধীরা। কেন্দ্রকে নিশানা করেছেন কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী।

তিনি বলেন, "সরকারের সিদ্ধান্তকে স্বাগত। কৃষকদের জয়ের জন্য শুভেচ্ছা জানাচ্ছি। কংগ্রেস শুরু থেকেই কৃষকদের পাশে ছিল। এই কালাকানুনের বিরোধিতা করছে। এর প্রতিবাদে রাহুল গান্ধীও ট্রাক্টর ব়্যালিও করেছেন।"  

রাহুল গান্ধী পুরনো টুইট ফের শেয়ার করে লেখেন, ''অন্নদাতাদের সত্যাগ্রহ অহংকারকে (কেন্দ্রীয় সরকার) হারিয়ে দিয়েছে। অন্যায়ের বিরুদ্ধে এই জয়কে স্বাগত। জয় হিন্দ, জয় কিষাণ।'' 

এই কৃষক আন্দোলনের অন্যতম সমর্থক ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। দিল্লির সীমান্তে কৃষকদের অবস্থান বিক্ষোভে আন্দোলনকারীদের সঙ্গে কথাও বলেন তিনি। শুক্রবার এই আইন প্রত্যাহারের কথা ঘোষণা হতেই তিনি টুইটে লেখেন, "নিরসল ভাবে যে সমস্ত কৃষক এই অন্দোলনে সামিল হয়েছিলেন এবং যাঁরা বিজেপির নিষ্ঠুরতা সহ্য করেছেন, তাঁদের প্রত্যেককে শুভেচ্ছা। এটা আপনাদের জয়! যাঁরা আপনজনদের হারিয়েছেন, তাঁদের সমবেদনা।"

তৃণমূলের রাজ্যসভার সাংসদ সুখেন্দুশেখর রায় বলেন, "দেশের অন্নদাতাদের বড় জয়। গণতান্ত্রিক পদ্ধতিতে তাঁরা দীর্ঘ সংগ্রাম করেছেন। খোলা আকাশের নিচে দাঁড়িয়ে প্রতিবাদ করেছেন। মোদী সরকার সব ধরনের অগণতান্ত্রিক পথ অবলম্বন করা সত্ত্বেও, তাঁরা বাধ্য হয়েছে। যার মূল কারণ, তাঁরা বুঝতে পেরেছে যে পঞ্জাব, উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যের নির্বাচনে তারা পরাজিত হবেন। সেই পরাজয় থেকে মুক্তি পাওয়ার জন্য এই ঘোষণা"

.