Afghanistan: 'ওরা' আশরফকে মেরে ফেলার ছক কষেছিল, জি মিডিয়ায় বিশেষ সাক্ষাৎকারে জানালেন হাসমত গনি

হাসমত গনি বলেন,রক্তপাত এড়াতেই আমি তালিবান শাসন মেনে নিয়েছি। আমার কাছে কোনও চয়েস নেই

Updated By: Aug 23, 2021, 04:30 PM IST
Afghanistan: 'ওরা' আশরফকে মেরে ফেলার ছক কষেছিল, জি মিডিয়ায় বিশেষ সাক্ষাৎকারে জানালেন হাসমত গনি

সিদ্ধান্ত সিব্বল

কাবুল দখলের পর দেশের অধিকাংশ জায়গায় চলছে চরম বিশৃঙ্খল পরিস্থিতি। দেশের সরকারি প্রতিষ্ঠানের অধিকাংশই দখল করে নিয়েছে তালিবান। এখন তাদের একমাত্র লক্ষ্য পঞ্জশির। উত্তর কাবুলের এই উপত্যকা দখলই এখন মূল লক্ষ্য তালিবানের। এরকম এক পরিস্থিতিতে প্রাক্তন আফগান প্রেসিডেন্ট আশরফ গনির ভাই হাসমত গনি তালিবানকে সমর্থন করেছেন বলে সংবাদ মাধ্যমের খবর। তবে হাসমত জানিয়েছে, পরিস্থিতি মেনে নিয়েছেন। কিন্তু তালিবানকে সমর্থন জানাননি। এনিয়ে হাসমতের সঙ্গে কথা বললেন জি মিডিয়ার প্রতিনিধি সিদ্ধান্ত সিব্বল।

আরও পড়ুন-Third Wave: একদিনেই ৪-৫ লক্ষ ছোঁবে Corona আক্রান্ত! কেন্দ্রকে সতর্ক করল Niti Aayog

সংবাদমাধ্যমের খবর, আপনি তালিবানকে সমর্থন জানিয়েছেন?

জি মিডিয়ার ওই প্রশ্নের উত্তরে হাসমত গনি বলেন, এরকম একটা ভুল প্রচার হচ্ছে। আসল কথা হল আমি তালিবান শাসন মেনে নিয়েছি। কিন্তু তালিবানকে সমর্থন জানাইনি। তাদের সঙ্গে যোগও দিইনি। রক্তপাত এড়াতেই আমি তালিবান শাসন মেনে নিয়েছি। আমার কাছে কোনও চয়েস নেই। ওদের সঙ্গে থেকেই দেশের অর্থনৈতিক ধস থেকে বাঁচাতে হবে। দেশকে রক্তপাত থেকে বাঁচাতে হবে।

দেশ থেকে বিদেশি নাগরিকরা যাতে নিরাপদে ফিরে যেতে পারেন তা নিয়েও উদ্যাগ নিয়েছেন হাসমত। তিনি বলেন, তালিবানের সঙ্গে যোগাযোগ করেছি যাতে মার্কিন সেনা ও নাগরিকরা নিরাপদে ও সম্মানের সঙ্গে দেশে ফিরে যেতে পারেন।

পাক প্রভাব

আফগানিস্তানে তালিবানের উত্থান প্রসঙ্গে হাসমতের দাবি, তালিবানের এই বাড়বাড়ন্তের পেছনে পাকিস্তানের প্রভাব রয়েছে। 

ভারতের সঙ্গে এয়ার করিডোর

ভারতের সঙ্গে আফগানিস্তানের এয়ার করিডোর নিয়েও আশাপ্রকাশ করেন গনি। একসময় আফগানিস্তানের সঙ্গে ভারতের এয়ার করিডোর ছিল। এবার ফের তা গড়ে তুলতে হবে। এতে আফগানিস্তান থেকে পণ্য ভারতে যেতে পারবে। এতে দুদেশের অর্থনৈতিক সম্পর্ক সুদৃঢ় হবে।

আরও পড়ুন-'চাকরি ও জীবনের সুরক্ষা দিলে অবশ্যই ফেরত যাব আফগানিস্তানে': বললেন কাবুল ফেরত তমাল

কেন দেশ ছাড়লেন আশরফ

তালিবানকে ক্ষমতা ছেড়ে দিয়ে দেশ ছেড়েছেন প্রাক্তন আফগান প্রেসিডেন্ট আশরফ গনি। এনিয়ে প্রবল সমালোচনা মুখে আশরফ। তবে এনিয়ে হাসমত গনি বলেন, আশরফের দেশ ছাড়ার প্রয়োজন ছিল। তা না করলে 'ওরা' মেরে ফেলত। উনি এখন যে দেশে রয়েছেন সেখানে থেকে কেন উনি দেশ ছেড়েছেন তা বলা সম্ভব নয়। উনি যখন এমন কোনও দেশে যাবেন যেকান থেকে এর ব্য়াখ্যা দেওয়া সম্ভব তখনই উনি তা বলবেন। উনি নিরাপদে দেশ ছাড়তে পারায় আমি খুশি।

ভারতের সঙ্গে সম্পর্ক

আফগানিস্তানের মতো দেশের ভারতের সঙ্গে সম্পর্ক রাখা অত্যন্ত জরুরি। ভারত ও পাকিস্তান, দুদেশেরই উচিত কাবুলে দূতাবাস খোলা রাখা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.