'চাকরি ও জীবনের সুরক্ষা দিলে অবশ্যই ফেরত যাব আফগানিস্তানে': বললেন কাবুল ফেরত তমাল

Zee ২৪ ঘণ্টাকে দিলেন Exclusive সাক্ষাৎকার

Updated By: Aug 23, 2021, 03:57 PM IST
'চাকরি ও জীবনের সুরক্ষা দিলে অবশ্যই ফেরত যাব আফগানিস্তানে': বললেন কাবুল ফেরত তমাল

নিজস্ব প্রতিবেদন: পরিবারকে স্বস্তি দিয়ে রবিবার রাতেই আফগানিস্তান (Afghanistan) থেকে দেশে ফিরেছে আটকে থাকা ২ বাঙালি। নিমতার (Nimta) বাসিন্দা তমাল ভট্টাচার্য এবং লেক ভিউয়ের বাসিন্দা স্মরজিৎ মুখোপাধ্যায়ের চোখেমুখে কিছুটা আতঙ্ক ছিল। তবে তালিবানরা সুরক্ষা ও চাকরির গ্যারান্টি দিলে তিনি ফের ফিরে যাবেন আফগানিস্তানে এমনটাই জানালেন তমাল। 

তালিবান (Taliban) প্রসঙ্গে আফগান ফেরত যুবকের কথায় তালিবানরা তাঁদের কোনও ক্ষতি করা তো দূর অতিথি সুলভ ব্যবহার করেছে। 

তিনি বলেন, "আমরা কাউকে বিশ্বাস করতে পারিনা। তাই রিস্ক না নিয়ে ঠিক করি যে দেশে ফিরে আসব। ওঁরা কেউ আমাদের এক চুলও ধরেনি। ভাল ব্যবহারও করেছে। আমাদেরকে খাবার, ওষুধ, জল সব দিয়েছে। আমাদের যাতে কেউ ক্ষতি করতে না পারে সেদিকে দায়িত্ব নিয়ে নজর দিয়েছে। ওদের কাছে কিন্তু আমরা অতিথি ছিলাম। সেভাবেই ব্যবহার করেছে আমাদের সঙ্গে।" 

তমাল ভট্টাচার্য বলেন, "ওঁদের সাহায্য ছাড়া আমরা বেরতেই পারতাম না।" তিনি এও বলেন আফগানিস্তানে শিক্ষা, স্বাস্থ্যক্ষেত্র এবং অর্থনীতি এই তিন ক্ষেত্রে যে সব ভারতীয়রা ও অন্যান্য কাজ করতেন তাঁদের বলা হয়েছে যত তাড়াতাড়ি সম্ভব সে দেশে ফিরে যাওয়ার জন্য। যদিও আমরা জানি না ভবিষ্যতে কী হতে চলেছে।"

আরও পড়ুন: Afghanistan crisis: জঙ্গি হামলার ইঙ্গিত বাইডেনের, অবিলম্বে নাগরিকদের ফিরিয়ে আনানোর নির্দেশ প্রেসিডেন্টের

আরও পড়ুন: Afghan Woman: মৃতদেহের সঙ্গেই যৌনাচারে মত্ত তালিবানিরা! বিস্ফোরক দাবি আফগান মহিলার

পাশাপাশি আশরাফ গনি সরকারকেও একহাত নেন তিনি। তমালের কথায় গনি সরকার ও তালিবান সরকারের মধ্যে ব্যবহারে পার্থক্য রয়েছে। তালিবানকেই এগিয়ে রেখেছেন তিনি। তবে যারা আফগানিস্তান ছেড়ে চলে যাচ্ছে সেটা যার যার বিষয় বলেই উল্লেখ করেছেন তিনি। 

নিমতার ওলাইচণ্ডীতলার বাসিন্দা তমাল ভট্টাচার্য। পেশায় তিনি শিক্ষক। পেশাগত কারণে কাবুলে গিয়েছিলেন মার্চ মাসে। গত কয়েক সপ্তাহ ধরে যখন আফগানিস্তানে একে পর এক প্রদেশের দখল নিচ্ছিল  তালিবান, তখন থেকে উৎকণ্ঠা বাড়ছিল পরিবারের লোকেদের। এদিন সকালেই বায়ুসেনার বিমানে কাবুল থেকে দিল্লিতে ফেরেন তমাল ভট্টাচার্য। রাতে ফেরেন কলকাতায়, নিজের শহরে। 'চাকরি ও জীবনের সুরক্ষা দিলে অবশ্যই ফেরত যাব আফগানিস্তানের।'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.