Air Marshal Praveen Keshav Vohra: এবার বায়ুসেনার নতুন দায়িত্বে এয়ার মার্শাল প্রবীণ কেশব ভোরা

এয়ার অফিসার দেশের প্রতি তাঁর বিশিষ্ট সেবার জন্য 'অতি বিশেষ সেবা পদক' এবং 'বায়ু সেনা পদক' পেয়েছেন। তিনি ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ, ওয়েলিংটন এবং সেন্টার অফ ডিফেন্স অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ, ক্যানবেরা, অস্ট্রেলিয়া থেকে স্নাতক ডিগ্রি লাভ করেছেন। সিনিয়র এয়ার স্টাফ অফিসার ওয়েস্টার্ন এয়ার কমান্ডের দায়িত্ব নেওয়ার আগে, তিনি জম্মু ও কাশ্মীর এবং লাদাখের এয়ার অফিসার কমান্ডিং ছিলেন।

Updated By: Dec 1, 2023, 06:09 PM IST
Air Marshal Praveen Keshav Vohra: এবার বায়ুসেনার নতুন দায়িত্বে এয়ার মার্শাল প্রবীণ কেশব ভোরা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ডিসেম্বরের ১ তারিখ থেকে এয়ার মার্শাল প্রবীণ কেশব ভোরা ভারতীয় বায়ুসেনার ওয়েস্টার্ন এয়ার কমান্ডের সিনিয়র এয়ার স্টাফ অফিসার (SASO) হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন।

এয়ার মার্শাল ন্যাশনাল ডিফেন্স একাডেমির একজন প্রাক্তন ছাত্র এবং ১৯ ডিসেম্বর ১৯৮৭ সালে ভারতীয় বিমান বাহিনীতে একজন ফাইটার পাইলট হিসেবে কমিশন পান। তিনি মূলত মিগ-২১ ফাইটার জেটের বিভিন্ন ভেরিয়েন্ট এবং Mig-২৯ বিমান চালিয়েছেন। ৩৫০০ ঘন্টার বেশি ফ্লাই করেছেন তিনি। তিনি আমাদের দেশের দৈর্ঘ্য ও প্রস্থ জুড়ে বিভিন্ন জায়গায় কাজ করেছেন।

আরও পড়ুন: 2000 Rupees Currency Notes: বন্ধ ২০০০ টাকার নোট! এখনও নিখোঁজ ৯৭৬০ কোটি টাকা

তিনি ক্যাটাগরি 'অ্যাই' কোয়ালিফাই করা ফ্লাইং ইন্সট্রাক্টর। তিনি উইং কমান্ডার হিসাবে, ৪৭ নম্বর স্কোয়াড্রন, 'দ্য ব্ল্যাক আর্চারস'-এর কমান্ড করেছিলেন। তিনি বর্তমানে এই স্কোয়াড্রনের কমোডোর কমান্ড্যান্ট। তিনি ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত হালওয়ারা এয়ার ফোর্স স্টেশনের এয়ার অফিসার কমান্ডিং ছিলেন। ভারতীয় বিমান বাহিনীর ফরমেশন অ্যারোবেটিক দল দেশীয় কিরণ MK-II বিমানের 'সূর্যকিরণ' দলের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন তিনি।

তিনি এয়ার হেডকোয়ার্টারে ডিরেক্টর অপারেশন্স, এয়ার এসিস্ট্যান্ট টু দ্যা এয়ার স্টাফ এবং অ্যাসিস্ট্যান্ট চিফ অব এয়ার স্টাফ (অপারেশনস) এমতো গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন।

আরও পড়ুন: Nagarjunasagar dam: মাঝরাতের অপারেশনে হাতছাড়া বাঁধ, তেলেঙ্গানা নির্বাচনের আগের রাতে বড় ধাক্কা বিআরএস-এর

তিনি ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ, ওয়েলিংটন এবং সেন্টার অফ ডিফেন্স অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ, ক্যানবেরা, অস্ট্রেলিয়া থেকে স্নাতক ডিগ্রি লাভ করেছেন। সিনিয়র এয়ার স্টাফ অফিসার ওয়েস্টার্ন এয়ার কমান্ডের দায়িত্ব নেওয়ার আগে, তিনি জম্মু ও কাশ্মীর এবং লাদাখের এয়ার অফিসার কমান্ডিং ছিলেন।

এয়ার অফিসার দেশের প্রতি তাঁর বিশিষ্ট সেবার জন্য 'অতি বিশেষ সেবা পদক' এবং 'বায়ু সেনা পদক' পেয়েছেন।

দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.