Nagarjunasagar dam: মাঝরাতের অপারেশনে হাতছাড়া বাঁধ, তেলেঙ্গানা নির্বাচনের আগের রাতে বড় ধাক্কা বিআরএস-এর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বৃহস্পতিবার তেলঙ্গানার ভোট শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগে মধ্যরাতে এক অভিযান হয়। এই মাঝ্রাতের অভিযানে অন্ধ্রপ্রদেশ সরকার কৃষ্ণা নদীর উপর থাকা নাগার্জুন সাগর বাঁধের অর্ধেক নিয়ন্ত্রণ নিজেদের হাতে তুলে নেয় এবং নিজেদের দিকে জল ছেড়ে দেয়। ২০১৪ সালে যখন অন্ধ্রপ্রদেশ থেকে তেলঙ্গানাকে আলাদা করা হয়েছিল সেই সময় থেকে দুই রাজ্যের মধ্যে এই বাঁধ নিয়ে বিবাদ করছে।

তেলঙ্গানার কে চন্দ্রশেখর রাও-এর নেতৃত্বাধীন বিআরএস সরকার কৃষ্ণা নদী ব্যবস্থাপনা বোর্ডের (কেআরএমবি) কাছে এই দখলদারি সম্পর্কে অভিযোগ জানিয়েছে। অন্ধ্রপ্রদেশের ওয়াইএসআরসিপি সরকারের বাঁধের অংশ দখল ও ব্যারিকেড করার পদক্ষেপের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে।

আরও পড়ুন: Bengal Tops Egg Production: দেশে ডিম উৎপাদনের নিরিখেও ১ নম্বর বাংলা, বলছে দিল্লির তথ্যই...

বৃহস্পতিবার সকাল সাতটায় শুরু হওয়া রাজ্যের বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণের জন্য তেলঙ্গানা সরকারের পুলিস কর্মীরা ব্যবস্থা করতে ব্যস্ত থাকার সময় ভোর ২টো নাগাদ ঘটনাটি ঘটে।

কৃষ্ণা নদীর তীরে অবস্থিত নাগার্জুনসাগরের আন্তঃরাজ্য প্রধান সেচ প্রকল্পে অন্ধ্র প্রদেশের সেচ দফতর কর্তৃপক্ষের বিরুদ্ধে অনুপ্রবেশের অভিযোগ ওঠে। তেলঙ্গানা পুলিসের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে অন্ধ্রের পুলিস।

তেলঙ্গানা সেচ বিভাগের একজন সিনিয়র আধিকারিক বলেছেন, অন্ধ্র প্রদেশ বাঁধের অর্ধেক পর্যন্ত দখল করেছে। ২৬টির মধ্যে ১৩টি গেটের উপর নিয়ন্ত্রণ রেখেছে তেলঙ্গানা পুলিস এবং এই অঞ্চলে গেট, ব্যারিকেড এবং কাঁটাতারের সীমান্ত তৈরি করা হয়েছে।

পরে সকালে, অন্ধ্রপ্রদেশ সরকারের সেচ কর্মকর্তারা তাদের অঞ্চলের পানীয় জলের চাহিদা মেটাতে বাঁধ থেকে প্রতি ঘন্টায় ৫০০ কিউসেক কৃষ্ণা নদীর জল ছেড়ে দেওয়া শুরু করে।

অন্ধ্র প্রদেশ রাজ্যের সেচ মন্ত্রী অম্বাতি রামবাবু এক্স-এ একটি রহস্যময় বার্তা পোস্ট করে লিখেছেন, ‘আমরা পানীয় জলের উদ্দেশ্যে কৃষ্ণা নদীর উপর নাগার্জুনসাগর ডান খাল থেকে জল ছেড়ে দিচ্ছি’।

আরও পড়ুন: Gas Price Hike: ফের দাম বাড়ল রান্নার গ্যাসের, জেনে নিন কলকাতায় কত?

মিরিয়ালগুড়ার ডেপুটি সুপারিনটেনডেন্ট অফ পুলিস পি ভেঙ্কটাগিরি তার দল নিয়ে ঘটনাস্থলে ছুটে আসেন এবং অন্ধ্র পুলিসের সঙ্গে কথা বলার চেষ্টা করেন, কিন্তু তাঁরা ব্যারিকেড তুলে নিতে অস্বীকার করেন। তিনি অবিলম্বে বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাদের সতর্ক করেছিলেন, কিন্তু পুলিস ভোটগ্রহণের ব্যবস্থা নিয়ে ব্যস্ত থাকায় তাৎক্ষণিকভাবে কিছু করা হয়নি।

এপি পুনর্গঠন আইন অনুসারে, নাগার্জুনসাগর বাঁধ তেলঙ্গানার নিয়ন্ত্রনে থাকার কথা। অন্যদিকে অন্ধ্রপ্রদেশকে শ্রীশৈলম প্রকল্পের নিয়ন্ত্রণ দেওয়া হয়েছিল।

তিনি বলেছিলেন যে এই বছর কৃষ্ণ অববাহিকায় কম বৃষ্টিপাতের কারণে, জলাধারে খুব কমই জল অবশিষ্ট রয়েছে এবং এপি ইতিমধ্যেই তার সেচ এবং পানীয় জলের প্রয়োজনীয়তা মেটাতে তার অংশ ব্যবহার করে ফেলেছে।

এদিকে, তেলেঙ্গানা প্রদেশ কংগ্রেস কমিটির সভাপতি এ রেভান্থ রেড্ডি অভিযোগ করেছেন যে নাগার্জুনসাগরের মধ্যরাতের এই ঘটনাটিকে অন্ধ্রের জগন মোহন রেড্ডি সরকারের সঙ্গে যোগসাজশে ভারত রাষ্ট্র সমিতি সরকারের নাটক বলেছেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

English Title: 
a midnight operation by andhrapradesh in nagarjunasagar dam has gained them 13 gates
News Source: 
Home Title: 

মাঝরাতের অপারেশনে হাতছাড়া বাঁধ, তেলেঙ্গানা নির্বাচনের আগের রাতে বড় ধাক্কা বিআরএস-এর

Nagarjunasagar dam: মাঝরাতের অপারেশনে হাতছাড়া বাঁধ, তেলেঙ্গানা নির্বাচনের আগের রাতে বড় ধাক্কা বিআরএস-এর
Yes
Is Blog?: 
No
Section: