আজ বন্যা বিপর্যস্ত কর্ণাটকে যাচ্ছেন অমিত শাহ

হেলিকপ্টারে করে কর্ণাটকের বেলাগাভী জেলা ঘুরে দেখবেন তিনি।

Updated By: Aug 11, 2019, 11:09 AM IST
আজ বন্যা বিপর্যস্ত কর্ণাটকে যাচ্ছেন অমিত শাহ

নিজস্ব প্রতিবেদন : বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে আজ কর্ণাটকে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। হেলিকপ্টারে করে কর্ণাটকের বেলাগাভী জেলা ঘুরে দেখবেন তিনি।

এক টানা বৃষ্টিতে বন্যায় বিপর্যস্ত কর্ণাটক, কেরল ও মহারাষ্ট্রের একাধিক জেলা। এক সপ্তাহে প্রায় ১০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন এই তিন জেলায়। শুধু কর্ণাটকেই বন্যার কবলে পড়ে প্রাণ হারিয়েছেন প্রায় ৩০ জন। ঘরছাড়া প্রায় ২ লক্ষ মানুষ। শনিবার কর্ণাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা জানান, রাজ্যের প্রায় ১৭টি জেলার ১,০০০ গ্রাম বন্যায় বিপর্যস্ত। উত্তর কর্ণাটকের জেলাগুলিতে লাগাতার বৃষ্টি ও বন্যার ফলে বিপুল ক্ষতি হয়েছে বলে জানান তিনি। প্রায় ৬,০০০ কোটি টাকার ক্ষতি হয়েছে বন্যায়। অতিরিক্ত বৃষ্টির কারণে রাজ্যের তিনটি জেলায় জারি করা হয়েচে রেড অ্যালার্ট। 

আরও পড়ুন : ‘জওহরলাল নেহরু একজন ক্রিমিন্যাল, তাঁর জন্যই আজ পাকিস্তানের দখলে কাশ্মীরের একাংশ’

এক টানা বৃষ্টি ও বন্যায় থমকে গিয়েছে কর্ণাটকের ১৭টি জেলায় জনজীবন। রাজ্য সরকারের নির্দেশে আগামী ১৫ অগস্ট পর্যন্ত সমস্ত সরকারি ও বেসরকারি স্কুল ও কলেজ বন্ধ। বন্ধ রেল পরিষেবাও। লাগাতার বৃষ্টির ফলে রাজ্যের বিভিন্ন স্থানে নামছে ধস। ধসের ফলে কারওয়ারে রেললাইনের তলা থেকে সরে গিয়েছে মাটি। শনিবার ধসের কারণে কোঙ্কানের সমস্ত রেল লাইন বন্ধ করে দেওয়া হয়। শুধু রেললাইনই নয়। ব্যহত বিমান পরিষেবাও। একাধিক গুরুত্বপূর্ণ স্থলপথ জলের তলায় থাকায় ত্রাণ পৌঁছনোর ক্ষেত্রে সমস্যা তৈরী হয়েছে। 

কেরলের ওয়েয়ানাদ ঘুরে দেখতে যাবেন বলে জানিয়েছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও। বন্যা আক্রান্ত রাজ্যগুলিতে ত্রাণ পাঠানোর বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নজর রাখতে অনুরোধ করেন তিনি।

 

.