Assault Vessel in Pangong Lake: চিনকে সবক শেখাতে তৈরি ভারত, প্যাংগং লেকে বসল ভয়ংকর ব্রহ্মাস্ত্র!

অস্ত্রটির পোশাকি নাম অ্যাসল্ট ভেসেল। প্যাংগং লেকে ভারত-চিন লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের সীমারেখায় থাকবে এই অস্ত্র। থাকবে বিশেষ ইনফ্যান্ট্রি প্রোটেক্টেড মোবিলিটি ভেহিকল, যা অস্ত্রসম্ভারকে আরও শক্তিশালী করবে।

Updated By: Aug 16, 2022, 07:42 PM IST
Assault Vessel in Pangong Lake: চিনকে সবক শেখাতে তৈরি ভারত, প্যাংগং লেকে বসল ভয়ংকর ব্রহ্মাস্ত্র!
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লাদাখে আরও শক্তিশালী হল ভারতের প্রতিরক্ষা। চিনকে সবক শেখাতে তৈরি তারা। প্য়াংগং লেকে ভারত বসাল ভয়ংকর ব্রহ্মাস্ত্র! এই পদক্ষেপ নিঃসন্দেহে ভারতের প্রতিরক্ষার ক্ষেত্রে দারুণ উদ্দীপনার সঞ্চার করবে। অস্ত্রটির পোশাকি নাম অ্যাসল্ট ভেসেল। প্যাংগং লেকে ভারত-চিন লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের সীমারেখায় থাকবে এই অস্ত্র। ল্যান্ডিং ক্র্যাফ্ট অ্যাসল্ট, যার সংক্ষিপ্ত নাম এলসিএ, সেটি কার্যক্ষমতার দিক থেকে খুবই উন্নত মানের। এই অস্ত্র পূ্র্ব লাদাখের বিশাল হ্রদের জলের বাধা পেরিয়ে শত্রুশিবিরে হানা দিতে পারবে। সব চেয়ে বড় কথা, এই অস্ত্র ভারত নিজেই তৈরি করেছে। গোয়ায় অ্যাকোয়ারিয়াস শিপইয়ার্ড লিমিটেডে। এছাড়াও এবার এখানে স্থাপন করা হয়েছে ইনফ্যান্ট্রি প্রোটেক্টেড মোবিলিটি ভেহিকল। 

বিশাল সংখ্যক ইনফ্যান্ট্রি সোল্জার্স ইতিমধ্যেই রয়েছে উত্তর সীমান্তে। ইদানীং কালে প্রতিরক্ষা নিয়ে ভারত খুবই সতর্ক থাকে। চিন নানা রকম কাণ্ড-কারখানা শুরু করায় ভারতের সতর্কতা বেড়েছে। এদিকে পাকিস্তান আছে। সব চেয়ে বড় কথা, সাম্প্রতিক সময়ে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের সমীকরণে চিনের সঙ্গে যৌথ সম্পর্কে কিছু বরফ জমেছে। সেক্ষেত্রে জাতীয় নিরাপত্তার বিষয়টিকে অগ্রাধিকার দিচ্ছে কেন্দ্রীয় সরকার।     

আরও পড়ুন: Chinese Spy Ship: চিনের 'গুপ্তচর' জাহাজ কেন শ্রীলঙ্কার বন্দরে? ভারতকে ঘিরে নয়া সমীকরণ... 

এর মধ্যে আবার শ্রীলঙ্কাকে কেন্দ্র করে চিনের সঙ্গে নতুন করে সম্পর্ক অবনতির দিকে ঝুঁকছে। প্রতিবেশী দেশ ভারতের কথা না শুনে। নিজেদের বন্দরে প্রবেশানুমতি দিল চিনের জাহাজকে। ভারতের আপত্তি সত্ত্বেও মঙ্গলবার সকালে অর্থনৈতিক সংকটে ভুগতে থাকা শ্রীলঙ্কার হাম্বানতোতা বন্দরে এসে পৌঁছল চিনা 'গুপ্তচর' জাহাজ। জানা গিয়েছে, এই জাহাজ ক্ষেপণাস্ত্র ও স্যাটেলাইটের উপর বিশেষ নজরদারি চালাতে সক্ষম। দ্বীপরাষ্টে এই জাহাজের প্রবেশ নিয়ে প্রথম থেকেই আপত্তি জানিয়ে এসেছে ভারত। এমনকি আমেরিকাও এই জাহাজ প্রবেশের বিরুদ্ধেই ছিল। দু'দেশের চাপের মুখে প্রাথমিকভাবে শ্রীলঙ্কার তরফে হাম্বানতোতা বন্দরে এই জাহাজটির প্রবেশানুমতি দেওয়া হয়নি। কিন্তু বোঝাই যাচ্ছে, সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে তারা।  এদিকে শ্রীলঙ্কার বন্দরে এই জাহাজের আগমনে উদ্বিগ্ন নয়া দিল্লি। কারণ, তারা মনে করছে এই জাহাজের মাধ্যমে ভারতের গোপন তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা হতেই পারে।  
 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.