Chinese Spy Ship: চিনের 'গুপ্তচর' জাহাজ কেন শ্রীলঙ্কার বন্দরে? ভারতকে ঘিরে নয়া সমীকরণ...

Chinese Spy Ship: শ্রীলঙ্কায় এই জাহাজের প্রবেশ নিয়ে প্রথম থেকেই আপত্তি জানিয়ে এসেছে ভারত। বহু শব্দ খরচ হয়েছে দুদেশের তরফে। এমনকি জানা গিয়েছিল, আমেরিকাও এই জাহাজ প্রবেশের বিরুদ্ধে ছিল। তবু সব বিরুদ্ধতা উড়িয়ে দিল শ্রীলঙ্কা।

Updated By: Aug 16, 2022, 11:51 AM IST
Chinese Spy Ship: চিনের 'গুপ্তচর' জাহাজ কেন শ্রীলঙ্কার বন্দরে? ভারতকে ঘিরে নয়া সমীকরণ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সব বিরুদ্ধতা উড়িয়ে দিল শ্রীলঙ্কা। প্রতিবেশী দেশ ভারতের কথাও শুনল না, উপেক্ষা করল আমেরিকাকেও। নিজেদের বন্দরে প্রবেশানুমতি দিল চিনের জাহাজকে। ভারতের আপত্তি সত্ত্বেও মঙ্গলবার সকালে অর্থনৈতিক সংকটে ভুগতে থাকা শ্রীলঙ্কার হাম্বানতোতা বন্দরে এসে পৌঁছল চিনা 'গুপ্তচর' জাহাজ। জানা গিয়েছে, এই জাহাজ ক্ষেপণাস্ত্র ও স্যাটেলাইটের উপর বিশেষ নজরদারি চালাতে সক্ষম। দ্বীপরাষ্ট্রের বন্দরমন্ত্রী ক্যাপ্টেন নির্মল ডি সিলভা জানিয়েছে, সকাল সাড়ে ৮টা নাগাদ এই জাহাজটি বন্দরে পৌঁছয়। দ্বীপরাষ্টে এই জাহাজের প্রবেশ নিয়ে প্রথম থেকেই আপত্তি জানিয়ে এসেছে ভারত। এমনকি আমেরিকাও এই জাহাজ প্রবেশের বিরুদ্ধেই ছিল। দু'দেশের চাপের মুখে প্রাথমিকভাবে শ্রীলঙ্কার তরফে হাম্বানতোতা বন্দরে এই জাহাজটির প্রবেশানুমতি দেওয়া হয়নি। কিন্তু বোঝাই যাচ্ছে, সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে তারা। 

কেননা, শনিবার অনুমতি দেওয়া হল। দ্বীপরাষ্ট্রের তরফে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে, সেদেশের জলসীমার মধ্যে থাকাকালীন ইয়ুয়ান ওয়াং-৫ নামের এই বিশেষ প্রযুক্তিতে নির্মিত জাহাজ কোনও ধরনের গবেষণা চালাতে পারবে না। তবে জানা গিয়েছে, শ্রীলঙ্কার বন্দরে এই জাহাজের আগমনে উদ্বিগ্ন নয়া দিল্লি। কারণ, তারা মনে করছে এই জাহাজের মাধ্যমে ভারতের গোপন তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা হতেই পারে।

আরও পড়ুন: এখনই পরমাণু যুদ্ধ বাধলে মারা যাবে ৫০০ কোটি মানুষ! আশঙ্কায় বিশ্ব...

তবে এই নিয়ে আলোচনা ও উদ্বেগের পরিবেশ তৈরি হলেও চিন এখনও এই প্রসঙ্গে মুখ খোলেনি। চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন জানিয়েছেন, ইয়ুয়ান ওয়াং-৫ নামের জাহাজকে চিনা বন্দরে নোঙর করার অনুমতি দিয়েছে শ্রীলঙ্কা। জানা গিয়েছে ১৬ থেকে ২২ অগস্ট অবধি হাম্বানতোতা বন্দরেই থাকবে এই জাহাজ। ভারতের পক্ষ থেকে গত সপ্তাহে বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছিলেন, পরিস্থিতির ওপর বিশেষ নজর রাখা হবে এবং দেশ জানে কীভাবে নিরাপত্তা অটুট রাখতে হয়। আগামী দিনে পরিস্থিতি কোন দিকে যায়, সেটাই দেখার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.