আইআইটি`তে পড়তে হলে স্কুলে উপস্থিতি গুরুত্বপূর্ণ

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (আইআইটি)-এ ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে স্কুলের পারফর্মেন্সকে। ২০১৩ থেকে দেশের ১৫টি আইআইটি-তে ভর্তির জন্য দ্বাদশ শ্রেণির রেজাল্টের উপর কমপক্ষে ৪০ শতাংশ অগ্রাধিকার (ওয়েটেজ) দেওয়ার সিদ্ধান্ত নিতে চলেছে জয়েন্ট অ্যাডমিশন বোর্ড অফ আইআইটিস।

Updated By: Feb 1, 2012, 04:48 PM IST

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট (আইআইটি)-এ ভর্তির ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে স্কুলের পারফর্মেন্সকে। ২০১৩ থেকে দেশের ১৫টি আইআইটি-তে ভর্তির জন্য দ্বাদশ শ্রেণির রেজাল্টের উপর কমপক্ষে ৪০ শতাংশ অগ্রাধিকার (ওয়েটেজ) দেওয়ার সিদ্ধান্ত নিতে চলেছে জয়েন্ট অ্যাডমিশন বোর্ড অফ আইআইটিস। শুধু রেজাল্টই নয়, ভর্তির সময় দ্বাদশ শ্রেণিতে ছাত্র-ছাত্রীদের স্কুলে উপস্থিতিও বিবেচনায় রাখা হবে বলে সংস্থা সূত্রে খবর।
গোটা বিষয়টি নিয়ে ১৮ ফেব্রুয়ারি একটি বৈঠক করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ওই বৈঠকেই বিষয়টিতে চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। আইআইটি ছাড়াও দেশের অন্যান্য ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে ভর্তির ক্ষেত্রেও একই নীতি চালু করার কথা ভাবা হচ্ছে। আইআইটি কর্তৃপক্ষের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন স্কুলগুলোর প্রধান শিক্ষকরা। তাঁদের মতে, ইঞ্জিনিয়ারিং-এর প্রবেশিকা পরীক্ষার প্রস্তুতির জন্য দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের অনেক ক্ষেত্রেই বোর্ডের পরীক্ষার প্রস্তুতিতে ভাঁটা পড়ে। অনেক ছাত্র-ছাত্রী তো ক্লাস না করে কোচিং সেন্টারে বেশি সময় দেয়। ইঞ্জিনিয়ারিং-এ ভর্তির জন্য স্কুলের পারফর্মেন্স দেখা হলে, এবার থেকে ছাত্র-ছাত্রীরা ইঞ্জিনিয়ারিং-এর পাশাপাশি বোর্ডের পরীক্ষাকেও সমান গুরুত্ব দেবে।
যদিও ছাত্র-ছাত্রীদের বক্তব্য, অনেকেই আইআইটি-জেইই কোচিং সেন্টারগুলোয় ২ বছরের প্রোগ্রামে ইতিমধ্যেই পড়া শুরু করে দিয়েছে। তাই আইআইটি প্রবেশিকা পরীক্ষায় এই ধরনের পরিবর্তন ২০১৪ থেকে লাঘু করা উচিত।

.