অগাস্টা ওয়েস্টল্যান্ড দুর্নীতি মামলার মধ্যস্থতাকারীকে হাতে পেল সিবিআই, আজ পেশ আদালতে

অগাস্টা ওয়েস্টল্যান্ড হেলিকপ্টার কেনার ক্ষেত্রে ক্রিস্টিয়ান মিশেল মধ্যস্থতা করে ঘুষ নিয়েছিলেন বলে অভিযোগ। ঘুষ নিয়েই ওই ব্রিটিশ নাগরিক প্রায় ৩ হাজার ৬০০ কোটি টাকার ভিভিআইপি হেলিকপ্টার কিনিয়ে দিয়েছিলেন ভারতকে।

Updated By: Dec 6, 2018, 10:11 AM IST
অগাস্টা ওয়েস্টল্যান্ড দুর্নীতি মামলার মধ্যস্থতাকারীকে হাতে পেল সিবিআই, আজ পেশ আদালতে

নিজস্ব প্রতিবেদন: অন্তর্কলহের মধ্যেই সাফল্যের মুখ দেখল সিবিআই। তারা হেফাজতে পেল অগাস্টা ওয়েস্টল্যান্ড দুর্নীতি মামলার মধ্যস্থতাকারীকে। তাঁর নাম ক্রিস্টিয়ান মিশেল। মঙ্গলবার রাতেই তাঁকে দুবাই ভারতের হাতে প্রত্যর্পণ করেছে। বুধবার মিশেলকে পেশ করা হবে আদালতে। তবে তার আগেই মঙ্গলবার রাতে একদফা জেরা করা হয়েছে তাঁকে।

অগাস্টা ওয়েস্টল্যান্ড হেলিকপ্টার কেনার ক্ষেত্রে তিনি মধ্যস্থতা করে ঘুষ নিয়েছিলেন বলে অভিযোগ। ঘুষ নিয়েই ওই ব্রিটিশ নাগরিক প্রায় ৩ হাজার ৬০০ কোটি টাকার ভিভিআইপি হেলিকপ্টার কিনিয়ে দিয়েছিলেন ভারতকে। কেনা হয়েছিল মোট ১২টি কপ্টার। যেগুলি রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, প্রাক্তন প্রধানমন্ত্রী ও অন্য ভিআইপিদের ব্যবহার করার কথা ছিল।

আরও পড়ুন: মরুরাজ্যে ‘ভারত মাতার জয়’ নিয়ে বালি ছোড়াছুড়ি রাহুল-মোদীর

৫৪ বছরের মিশেল গত বছরই গ্রেফতার হয়েছিল সংযুক্ত আরব আমিরশাহীতে। ইন্টারপোলের নোটিশের জেরেই তাঁকে সেখানে গ্রেফতার করা হয়। পরে ভারত প্রত্যর্পণের জন্য আবেদন করে। সেই মতো মঙ্গলবার তাঁকে প্রত্যর্পণ করা হয়। গোটা বিষয়টি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের তত্ত্বাবধানে হয়েছে।

তবে প্রশাসন সূত্রে খবর, এই বিষয়ে বাড়তি উদ্যোগ নিয়েছিলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। তিনি নিজে কথা বলেছিলেন সংযুক্ত আরব আমিরশাহীর বিদেশমন্ত্রী আবদুল্লা বিন জায়েদের সঙ্গে। তাত্পর্যপূর্ণ ভাবে মঙ্গলবার প্রত্যর্পণের সময় আবু ধাবিতে ছিলেন সুষমা স্বরাজ। কিন্তু এর সঙ্গে প্রত্যর্পণের কোনও সম্পর্ক আছে কি না, তা জানা যায়নি।

২০১০ সালে এই ভিভিআইপি চপার কেনার বিষয়ে চুক্তি হয়েছিল। সেই সময় কেন্দ্রে ছিল কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকার। ফলে এই ঘটনায় দুর্নীতির অভিযোগে বারবার বিদ্ধ হয়েছে কংগ্রেস। এই দুর্নীতিতে নাম জড়িয়েছে তত্কালীন বায়ুসেনা প্রমুখ এসপি ত্যাগী ও তাঁর পরিবারের সদস্যদের।

আরও পড়ুন: রাজস্থানের বাঙালিদের একমাত্র ‘ত্রাতা’ মমতাই! 

ফলে এই বিষয়টি নিয়ে বিজেপি ফের কংগ্রেসকে আক্রমণের নতুন অস্ত্র পেয়ে গেল। কয়েকদিন পরই সংসদে শীতকালীন অধিবেশন শুরু হবে। সেখানে রাফালে ইস্যুতে কংগ্রেসের আক্রমণের মুখে পড়তে হবে সরকারপক্ষকে। তাই চপারগেট দিয়ে বিজেপি কংগ্রেস ও বিরোধীদের পালটা চাপে ফেলার চেষ্টা করে কি না, এখন সেটাই দেখার।

.