আডবাণীর বিরুদ্ধে আবেদনে দেরি কেন প্রশ্ন সুপ্রিম কোর্টে

বাবরি মসজিদ ধ্বংস সংক্রান্ত মামলায় আবেদনে দেরি করায় সুপ্রিম কোর্টের প্রশ্নের মুখে পড়ল কেন্দ্রীয় সরকার এবং সিবিআই। ওই ঘটনায় অভিযুক্ত বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণীর বিরুদ্ধে আবেদনে দেরি হয়েছে কেন, তা ব্যাখ্যা করে দু সপ্তাহের মধ্যে কেন্দ্রীয় সরকারের কোনও সিনিয়র আইনি আধিকারিককে হলফনামা দিতে বলেছে শীর্ষ আদালত।

Updated By: Apr 2, 2013, 02:31 PM IST

বাবরি মসজিদ ধ্বংস সংক্রান্ত মামলায় আবেদনে দেরি করায় সুপ্রিম কোর্টের প্রশ্নের মুখে পড়ল কেন্দ্রীয় সরকার এবং সিবিআই। ওই ঘটনায় অভিযুক্ত বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণীর বিরুদ্ধে আবেদনে দেরি হয়েছে কেন, তা ব্যাখ্যা করে দু সপ্তাহের মধ্যে কেন্দ্রীয় সরকারের কোনও সিনিয়র আইনি আধিকারিককে হলফনামা দিতে বলেছে শীর্ষ আদালত। 
সুপ্রিম কোর্টের প্রশ্নের মুখে পড়েছে তদন্তকারী সংস্থা সিবিআইও। 
বাবরি মসজিদ ভাঙার ষড়যন্ত্র থেকে আডবাণীকে নিষ্কৃতী দিয়ে এর আগে রায়  দিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট। সেই রায়ের বিরুদ্ধে আবেদন জানাতে দেরি হয়েছে কেন, সিবিআইয়ের কাছে তাই জানতে চেয়েছে শীর্ষ আদালত। 
জবাবে সুপ্রিম কোর্টে সিবিআইয়ের আইনজীবী জানিয়েছেন, এলাহাবাদ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আবেদনের যে খসড়া তৈরি করা হয়েছিল, বিধিমতো তাতে সলিসিটর জেনারেলের অনুমোদন প্রয়োজন।
কিন্তু, সলিসিটর জেনারেলের অনুমোদন সময়ে না পাওয়াতেই আবেদনে দেরি হয়েছে। এরপরেই সলিসিটর জেনারেলকে দেরির কারণ ব্যাখ্যা করে হলফনামা জমা দিতে নির্দেশ দিয়েছে আদালত।

.