'ইয়ে বন্ধন তো প্যার কা বন্ধন হ্যায়'

Money Market-এ বন্ধন এক স্বতন্ত্র নাম। যখন বাজার থেকে মুড়ি মুড়কির মত টাকা উড়ছে আর স্বল্প সঞ্চয়ের নাম গচ্ছিত অর্থ যাচ্ছে অন্যের পকেটে, সেখানে বন্ধন একটা কাঁধ, যারা মানুষের প্রয়োজনে মানুষের পাশে। ছোট ছোট পরিমাণে গ্রাহকদের লোন দিয়েছে বন্ধন। বন্ধন বর্তমান সময়ে একটা ব্যঙ্ক নয়, সম্পর্কের নাম।    

Updated By: Feb 19, 2016, 04:27 PM IST
'ইয়ে বন্ধন তো প্যার কা বন্ধন হ্যায়'

ওয়েব ডেস্ক: Money Market-এ বন্ধন এক স্বতন্ত্র নাম। যখন বাজার থেকে মুড়ি মুড়কির মত টাকা উড়ছে আর স্বল্প সঞ্চয়ের নাম গচ্ছিত অর্থ যাচ্ছে অন্যের পকেটে, সেখানে বন্ধন একটা কাঁধ, যারা মানুষের প্রয়োজনে মানুষের পাশে। ছোট ছোট পরিমাণে গ্রাহকদের লোন দিয়েছে বন্ধন। বন্ধন বর্তমান সময়ে একটা ব্যঙ্ক নয়, সম্পর্কের নাম।    

যে পাঁচ বন্ধনে বাঁধা আপনি-

১. সুদের হার- বন্ধন ব্যঙ্কের সুদের হার ভারতের অন্যান্য বেসরকারি ব্যঙ্কগুলির তুলনায় সবথেকে বেশি। ১ লক্ষ টাকার নিম্নে গচ্ছিত অর্থে সুদের হার ৪.২৫%। গচ্ছিত টাকার পরিমাণ ১ লক্ষ থেকে ৫ লক্ষ হলে সুদের হার ৫%।

২. FD রেট সব থেকে বেশি। প্রবীণ নাগরিকের ক্ষেত্রে ৯% এবং সাধারণ ক্ষেত্রে সেটা ৮.৫%।

৩. Core Banking Facility-বন্ধন ব্যঙ্কের অ্যাকাউন্ট বই থাকলে, ভারতের যেকোনও বন্ধন ব্যঙ্কের ব্রাঞ্চ থেকে অর্থের লেনদেন করার সুবিধা গ্রাহকরা পাবেন।

৪. ২৪*৭ ব্যঙ্কিং পরিষেবা।

৫. Non Maintanance Charge-ভারতের যেকোনও ব্যাঙ্কে ন্যুনতম ১০০০ টাকার অ্যাকাউন্টেও একটা সময় পর্যন্ত লেনদেন না হলে মাশুল গুণতে হয় গ্রাহককে। তবে বন্ধন ব্যঙ্কের ক্ষেত্রে এমনটা হয় না। 

.