মোবাইল ওয়ালেটের মাধ্যমে ব্যাঙ্ক জালিয়াতি

কলকাতা পুলিসের গোয়েন্দাদের কপালে ভাজ ফেলেছে মোবাইল ওয়ালেটের মাধ্যমে ব্যাঙ্ক জালিয়াতি। নতুন ধরনের এই প্রতারণা রুখতে কার্যত দিশেহারা গেয়েন্দারা। প্রি-অ্যাক্টিভেটেড সিমের দ্বারা এই ওয়ালেট প্রতারণা রুখতে এবার তাই সরাসরি রিজার্ভ ব্যাঙ্কের দ্বারস্থ কলকাতা পুলিস।

Updated By: Feb 17, 2016, 05:01 PM IST
মোবাইল ওয়ালেটের মাধ্যমে ব্যাঙ্ক জালিয়াতি

ওয়েব ডেস্ক: কলকাতা পুলিসের গোয়েন্দাদের কপালে ভাজ ফেলেছে মোবাইল ওয়ালেটের মাধ্যমে ব্যাঙ্ক জালিয়াতি। নতুন ধরনের এই প্রতারণা রুখতে কার্যত দিশেহারা গেয়েন্দারা। প্রি-অ্যাক্টিভেটেড সিমের দ্বারা এই ওয়ালেট প্রতারণা রুখতে এবার তাই সরাসরি রিজার্ভ ব্যাঙ্কের দ্বারস্থ কলকাতা পুলিস।

রিজার্ভ ব্যাঙ্কের কাছে কলকাতা পুলিসের আর্জি,  মোবাইল ওয়ালেটের মাধ্যমে টাকা ট্রান্সফার হওয়ার আগে গ্রাহক যেন অন্তত দুই ঘন্টা আগে মোবাইলে মেসেজ পান। স্টেট লেভেল ব্যাঙ্কিং মিটিং-এ একই দাবি রেখেছে পুলিস। যদিও এই বিষয় এখনও কোনও ব্যবস্থা নেয়নি রিজার্ভ ব্যাঙ্ক। মোবাইল ওয়ালেটে ট্রান্সফার ও প্রি-অ্যাক্টিভেটেড সিম কার্ড ইস্যুর ক্ষেত্রে কড়াকড়ি করলে অনলাইন ব্যাঙ্ক জালিয়াতি অনেকটাই কমে যাবে বলে দাবি কলকাতা গোয়েন্দা প্রধান দেবাশিস বড়ালের।

কলকাতা পুলিসের গোয়েন্দা প্রধান দেবাশিস বড়াল জানিয়েছেন, মোবাইল ওয়ালেটের মাধ্যমে ব্যাঙ্ক জালিয়াতি একেবারে নতুন ধরনের প্রতারণা। রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে আগের মিটিং-এ আমরা দাবি করেছি যাতে মোবাইল ওয়ালেটের মাধ্যমে টাকা ট্রান্সফার হওয়ার আগে গ্রাহক যেন অন্তত দুই ঘন্টা আগে তাঁর মোবাইলে মেসেজ পান। বিভিন্ন মোবাইল সার্ভিস প্রোভাইডারদের সঙ্গেও আমরা যোগাযোগ করে প্রি-অ্যাক্টিভেটেড সিম কার্ড ইস্যুর ক্ষেত্রে কিছু ব্যবস্থা নিতে বলে ছিলাম।  কিন্তু তারা এখনও কোনও ব্যবস্থা নেয়নি।

.