পঞ্চায়েত ব্যবস্থা ভেঙে দিতেই রাজ্য জটিলতা সৃষ্টি করছে, অভিযোগ বিমানের

পঞ্চায়েত ব্যবস্থা ভেঙে দিতেই রাজ্য জটিলতা সৃষ্টি করছে, অভিযোগ বিমানের

পঞ্চায়েত ব্যবস্থা ভেঙে দিতেই রাজ্য জটিলতা সৃষ্টি করছে, অভিযোগ বিমানের পঞ্চায়েতি ব্যবস্থাকে নষ্ট করতেই নির্বাচন ঘিরে জটিলতা তৈরি করছে রাজ্য সরকার। রাজ্য সরকার এবং নির্বাচন কমিশনের নজিরবিহীন সংঘাতের প্রেক্ষিতে শুক্রবার এমনটাই অভিযোগ বামফ্রন্ট চেয়ারম্যানের। পাশাপাশি বিমান বসুর দাবি, সুষ্ঠু নির্বাচনের জন্য কেন্দ্রীয় বাহিনী প্রয়োজন কিনা তা  ঠিক করার এক্তিয়ার একমাত্র নির্বাচন কমিশনেরই।  

রাজ্য এবং নির্বাচন কমিশন সংঘাতের জেরে পঞ্চায়েত ভোট নিয়েই চূড়ান্ত অনিশ্চয়তা দেখা দিয়েছে। বর্তমান এই জটিলতার জন্য সরাসরি রাজ্য সরকারকে দায়ী করলেন বিমান বসু। তাঁর মতে, পঞ্চায়েত ব্যবস্থাকেই নষ্ট করে দিতে চাইছে রাজ্য সরকার। গণতন্ত্রের পক্ষে ক্ষতিকারক এমন সিদ্ধান্ত বর্তমান সরকার আগেও নিয়েছে বলে অভিযোগ করেছেন তিনি।
 
 রাজ্য সরকারের দাবি, বর্তমান পরিস্থিতিতে পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীর দরকার নেই। এ প্রসঙ্গে রাজ্যের আইনশৃঙ্খলার ইস্যুতে সরকারকে তীব্র আক্রমণ করেন বিমান বসু। তাঁর অভিযোগ রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি তলানিতে।  ফ্রন্ট চেয়ারম্যানের মতে, এই পরিস্থিতিতে সুষ্ঠু এবং অবাধ পঞ্চায়েত নির্বাচনের জন্য কেন্দ্রীয় বাহিনী প্রয়োজন কিনা তা ঠিক করার অধিকার একমাত্র নির্বাচন কমিশনের।
 
বিমান বসুর মতে, বর্তমান সরকারের আমলে পঞ্চায়েত ভোটকে ঘিরে রাজ্যে যে জটিলতা তৈরি হয়েছে তা নজিরবিহীন। এই জটিলতা ইচ্ছাকৃতভাবেই সরকার তৈরি করেছে বলে অভিযোগ করেছেন ফ্রন্ট চেয়ারম্যান।

First Published: Saturday, March 30, 2013, 09:14


comments powered by Disqus